মায়ের গর্ভে শিশুর জগৎ কেমন হয় জানেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ৩, ২০১৮

আমরা সবাই গর্ভের মধ্যে আমাদের জীবন শুরু করি, কিন্তু আপনি বিশ্বাস করতে পারবেন না যে কিভাবে আপনার গর্ভের মধ্যে আপনার ছোট্ট বাচ্চাটির জন্ম হয়!

উর্বরতা-প্রাপ্তির ৪ দিন পরে : কিন্তু আসলে, এটা। এটা মানুষ এবং জীবিত! এই জাইগোট ইতিমধ্যে একটি লিঙ্গ এবং একটি ডিএনএ আছে, যা শিশুর ৯ মাসের জন্য তার শরীরের বিকাশ সাহায্য করবে!


 

গর্ভাবস্থার ৫-৬ সপ্তাহ : জন্মের মাত্র এক-চতুর্থাংশ সত্ত্বেও, শিশুর নাক, মুখ ও কান ইতিমধ্যেই শুরু করেছে! শিশুটির হৃদয়ও ১০০ বার / মিনিটে পিটুনি দেয়, যা আপনার প্রায় দ্বিগুণ! তারা রক্ত ​​প্রবাহ শুরু করে এবং মস্তিষ্কে ২ থেকে ৩ সপ্তাহ আগে শুরু হতো।


 

গর্ভাবস্থার ৭ সপ্তাহ :


 

গর্ভাবস্থার ১০ সপ্তাহ : সমস্ত অংশ কাজ শুরু করেছে - কিডনি, অন্ত্র, মস্তিষ্ক এবং লিভার। নিম্ন পা এবং হাত এছাড়াও চলন্ত শুরু হয়েছে।


 

১২ সপ্তাহে : সন্তানের ভর স্থাপন করা শুরু করেছে, এবং এই সময় শিশুর প্রসারিত এবং তার দেহের অংশ লাফানোর সময়। আপনি আপনার পেটে হাত রাখলে নিজেকে কম্পন অনুভূত করতে পারবেন এবং আপনি আপনার শিশুর উত্তর করতে পারেন!


 

১৬ সপ্তাহে : ১৬ তম সপ্তাহে, শিশুর শরীরের প্রতি দৃষ্টিভঙ্গি বৃদ্ধি করতে দেখা যায়। এর চুল প্রসারিত হতে শুরু করবে এবং তার পায়ের উপর নখও বৃদ্ধি পাবে। শিশুর হৃদপিণ্ড প্রতিদিন ২৩ লিটার রক্ত ​​পাম্প করতে শুরু করে।


 

১৮ - ২০ সপ্তাহে : শিশু তার থাম্ব চুষা শুরু। শিশুর আঙুল এছাড়াও তার আঙুলের ছাপ পেতে শুরু।


 

৬ মাস বয়সী : শিশু এখন বহিরাগত শব্দ শুনতে পারেন। শিশুর নাড়িও বাড়ছে। শিশুর এত সুগঠিত যে যদি এটি একটি হিক্কা লাগে, তারপর মায়ের এটা তার পেট এটি বোধ করতে পারেন!


 

৬ - ৭ মাস :


 

৮ মাস বয়সী : শিশু এখন শুনতে এবং মায়ের ভয়েস চিনতে পারেন। এর চামড়া গোলাপী হয়ে গেছে এবং এটি ইতিমধ্যে সুন্দর লাগছে! অতিরিক্ত চর্বিটি সন্তানের জন্য গুরুত্বপূর্ণ কারণ একবার জন্ম হয়, এটি একই চর্বি যা দেহের তাপমাত্রা স্থিতিশীল রাখে।

সূত্র : tinystep

Leave a Comment