গর্ভাবস্থা ২৩ সপ্তাহে কি ঘটে এবং কোন বিষয়ে সচেতন হতে হবে?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ২৫, ২০১৮

গর্ভের শিশু : আপনার গর্ভের শিশুটির ওজন এ সপ্তাহে এক পাউন্ডের কিছু বেশি হবে, অনেকটা জাম্বুরার আকারের। তবে শিশুটির দেহ লম্বা করলে ১১ ইঞ্চির মত হবে ।

শিশুটি এখন আপনার নড়াচড়া অনুভব করতে পারবে এবং শব্দও আরও স্পষ্ট শুনবে। আপনি যদি এখন কোনো গান ছেড়ে তার তালে তালে নাচেন , সেটাও সে অনুভব করতে পারবে । প্রাত্যহিক শব্দগুলো, যেমন নিকটবর্তী মানুষের কণ্ঠস্বর , রাস্তার ট্র্যাফিকের আওয়াজের সাথে সে একটু একটু অভ্যস্ত হতে থাকবে।

পেটের ভেতর শিশুট যখন পাশ ফিরবে সেটাও এখন আপনার কাছে দৃশ্যমান হবে। শিশুটির ফুসফুসের রক্তনালীগুলো এখন দ্রুত বিকাশ লাভ করছে যাতে জন্মের পর পরই শিশুটি শ্বাস নিতে পারে ।

গর্ভবতী মা : আপনার গোড়ালি ও পায়ের পাতা এখন থেকে ফোলা শুরু করতে পারে এবং দিনের শেষের দিকে এটা আপনার জন্য আরও পীড়াদায়ক হয়ে উঠতে পারে । ওডেমা (Oedema ) বা পায়ের ফোলাভাব গর্ভাবস্থায় একটা সাধারণ সমস্যা। পায়ের রক্ত প্রবাহী নালীগুলোতে পানি বেড়ে যাওয়ার কারণে ( fluid Retention ) এরকম ফোলা ভাব হয়। যে রক্তনালীগুলো আপনার পায়ে রক্ত সঞ্চালন করছে গর্ভের শিশুর অবস্থানের কারণে সেই নালিগুলোতে চাপ পড়ে। এর ফলে রক্ত থেকে পানি আর কিছু লবণ আলাদা হয়ে রক্তনালী দিয়ে পায়ের টিস্যুতে প্রবেশ করে এবং পা ফুলে যায় । আপনার শরীরের অন্যান্য অংশেও এরকম পানি ও রক্তের তারতম্য হতে পারে যার কারণে Oedema র সম্ভাবনা বেড়ে যেতে পারে ।

যেসব বিষয় ভাবতে হবে : এসময় কর্মক্ষেত্রে (কর্মজীবীরা ) আপনি কি কি সুবিধা পাবেন এবং আপনার মাতৃত্বকালীন ছুটির ব্যাপারে আরও জানুন। মাতৃত্বকালীন ছুটির পরিকল্পনা কীভাবে সাজাবেন ? কখন হাসপাতালে কল ( Call ) করতে হবে? যখন আপনার অ্যামনিওটিক তরল ( Amniotic Fluid) বের হয়ে যাবে, তার মানে হচ্ছে আপনার পানি ভেঙে গেছে এবং এখনি প্রসবের প্রক্রিয়া শুরু করতে হবে । এখনো প্রসবপূর্ব পরিকল্পনা করেননি ? তাহলে এখনই সম্ভবত সবচেয়ে ভাল সময় ।

সূত্র : গুগল  

Leave a Comment