শিশুর কাপড়ের ডায়াপারের সুবিধাগুলো কি কি?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৩, ২০১৮

কাপড়ের ডায়াপার হলো এমন একটি ডায়াপার যা বারবার পরিষ্কার এবং ব্যবহার করা যায়। ডিস্পজেবল ডায়াপারগুলোতে অনেক ধরনের ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয় যা শিশুর কোমল ত্বকে রেশের কারণ হতে পারে। এদিক থেকে বিবেচনায় শিশুর জন্য স্বাস্থ্যসম্মত, ভালো এবং অনেক বেশি সাশ্রয়ী কাপড়ের ডায়াপার।   

বিশেষজ্ঞরা বলেন, কাপড় ডায়াপার ব্যবহারের প্রধান সুবিধাই হলো এগুলো প্রাকৃতিকভাবে তৈরি এবং অনেক নরম। পাশাপাশি এসব ডায়াপারের শোষণ ক্ষমতাও অনেক বেশি। এ কারণে শিশুরা বার বার ডায়াপার ভিজিয়ে ফেললেও পরের পরিবর্তন পর্যন্ত তা শিশুর ত্বক শুষ্ক রাখতে সাহায্য করে। কাপড়ের ডায়াপার ব্যবহারের আরও নানা সুবিধা তুলে ধরা হলো:

পরিবর্তনের সুবিধাঃ প্রাকৃতিকভাবে কাপড়ের ডায়াপার অনেক নরম হয়। শিশুদের প্রস্রাবে ভিজে গেলে এটি তৎক্ষণাৎ পরিবর্তনও করা যায়। তাই পরিবর্তনের সুবিধার জন্যই কাপড়ের ডায়াপার ব্যবহার করা ভালো।  তবে যেসব শিশুর কাপড়ের ডায়াপার ব্যবহারে ফুসকুড়ি উঠে তাদের এটি এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  

পটি প্রশিক্ষণঃ কাপড়ের ডায়াপার ব্যবহার করার আরেকটি সুবিধা হলো পটি প্রশিক্ষণ। এটি ব্যবহারে শিশুরা সহজেই তার ব্যবহৃত জিনিস চিনে ফেলে। ফলে পরনের কাপড় ভিজে গেলে শিশুরা কাঁদতে শুরু করে। এভাবে কাপড়ের ডায়াপার ব্যবহার করে ছোটবেলা থেকেই শিশুদের সহজেই পটি প্রশিক্ষণ দেওয়া সহজ হয়।    

অর্থের সাশ্রয়ঃ শিশুরা বার বার কাপড় ভিজিয়ে ফেললে তা পরিবর্তনের দরকার পড়ে। এজন্য বাজারে থেকে কেনা ডায়াপার ব্যবহারে খরচ অনেক বেশি পড়ে। এ ক্ষেত্রে কাপড়ের ডায়াপার ব্যবহারে অর্থের সাশ্রয় হয়। তাই এটি ব্যবহার করা ভালো।

সংবেদনশীল ত্বকের জন্যঃ শিশুদের ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়। এ ক্ষেত্রে চুলকানি, ফুসকুড়িসহ ত্বকের যে কোনো সমস্যা এড়াতে তাদের প্রথম পছন্দ হতে পারে কাপড়ের ডায়াপার। এটি ব্যবহারের অন্যতম সুবিধা হলো এটি নিরাপদে শিশুদের আবৃত করে রাখে। ফলে শিশুদের ত্বকে অ্যালার্জির সংক্রমণের সম্ভাবনা একেবারে থাকে না।   

পুনরায় ব্যবহারযোগ্যঃ কাপড়ের ডায়াপার পুনরায় ব্যবহার করা যায়। সেগুলো ভালো করে পরিষ্কার করে শুকিয়ে যতদিন ইচ্ছা আপনি ব্যবহার করতে পারেন।    

ক্যামিকেল নেইঃ ডিস্পজেবল ডায়াপারগুলোতে অনেক ধরনের ক্ষতিকর কেমিক্যাল থাকে। অন্যদিকে কেমিক্যাল মুক্ত হওয়ায় কাপড়ের ডায়াপার শিশুদের ত্বকের জন্য অনেক ভালো।

ওজন কমঃ কাপড়ের ডায়াপার ব্যবহারের সুবিধা হলো এটি নরম উপাদানে তৈরি। এ ছাড়া এগুলো তুলনামূলকভাবেও অনেক হালকা হয়।    

স্বাস্থ্যগত কারণেঃ গবেষণায় দেখা গেছে, বাজারের কেনা ডায়াপারগুলোতে ক্যামিকেল থাকায় তা শিশুদের শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এতে করে শিশুদের অ্যাজমার সমস্যা হতে পারে। তাই স্বাস্থ্য সমস্যার সমাধানে কাপড়ের ডায়াপার ব্যবহার করা ভালো। এটি শ্বাসপ্রশ্বাসজনিত যেকোনো সমস্যা থেকে শিশুদের মুক্তি দেয়।    

আরামদায়কঃ শিশুদের ত্বকের যেকোনো সমস্যা কমিয়ে আনে কাপড়ের ডায়াপার। আবার নরম হওয়ায় তা পরেও শিশুরা আরাম বোধ করে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment