শিশুর ডায়াপার র‍্যাশ কেন হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৩, ২০১৮

ডায়াপার র‍্যাশ একটি নতুন খাবার থেকে শুরু করে আপনার শিশুর নিজের প্রস্রাবের কারনেও হতে পারে। অন্যসব সম্ভাব্য কারনগুলো নিচে দেওয়া হলো:

ভেজা ভাবঃ  সবচেয়ে বেশি ভেজাভাব শোষণ করতে পারে যে ডায়াপারটি, সেটিও আপনার শিশুর ত্বকে কিছুটা আর্দ্রতা রেখে যায়। এবং যখন আপনার শিশুর মুত্র তার মলের জীবানুর সাথে মেশে তখন তা অ্যামোনিয়া তে রুপ নেয় যা কিনা ত্বকের জন্য খুব কঠিন হয়ে উঠতে পারে। এ কারনে যেসব শিশুদের ঘনঘন পেটের সমস্যা হয় তারাই ডায়াপার র‍্যাশের প্রবনতায় আক্রান্ত হয়। যদিও বাচ্চার ভেজা ডায়াপার অনেক্ষন পরে থাকলে র‍্যাশ, হয় তবে যে সব বাচ্চার সেনসিটিভ স্কিন তাদের ক্ষেত্রে বার বার ডায়াপার পরিবর্তন করার পরেও এ সমস্যা দেখা দিতে পারে।

ডায়াপারে ঘষা লাগা এবং ক্যামিকেল সেন্সিটিভিটিঃ  ডায়পারের ঘষা লাগা থেকেও শিশুর ত্বকে র‍্যাশ দেখা দিতে পারে। ডিস্পোজেবল ডায়াপারে যে সুগন্ধি ব্যবহার করা হয় তার কারণে অথবা কাপড়ের ডায়াপার ধোয়ার জন্য যে ডিটারজেন্ট ব্যবহার করা হয়ে থাকে তার প্রতি যদি বাচ্চার ত্বক সংবেদনশীল হয় তবে ডায়াপার র‍্যাশ দেখা দিতে পারে। আপনি ডায়াপার পরাবার সময় যে লোশন বা পাউডার ব্যবহার করছেন তাও হয়তোবা তার ত্বকে সহ্য হচ্ছে না।

নতুন খাবারঃ  শিশুকে প্রথমবারের মতো শক্ত খাবার দেওয়া হলে এবং খাবারের তালিকায় পরিবর্তন আনলে শিশুর মলেও পরিবর্তন আসে। একই সঙ্গে শিশুর মলত্যাগের পরিমাণ বাড়তে থাকে। এর ফলে ডায়াপার র‍্যাশও হতে পারে। একটি নতুন ধরনের খাবার হয়তো আপনার শিশুর পেটের সমস্যার মাত্রা বাড়িয়ে দিতে পারে। যেসব মা শিশুদের বুকের দুধ খাওয়ান, তাঁরা নির্দিষ্ট কিছু খাবার খেলেও শিশুর ডায়াপার র‍্যাশ হতে পারে।

ব্যাকটেরিয়া বা ইস্ট ইনফেকশনঃ  ডায়াপার পরানোর জায়গাটি গরম ও আর্দ্রতাপূর্ন থাকে – ব্যাকটেরিয়া ও ছত্রাক এরকম জায়গাই বিস্তার লাভ করে। শিশুর দেহের যেটুকু অংশ ডায়াপার দ্বারা ঢাকা থাকে, বিশেষ করে নিতম্ব, ঊরু ও জননাঙ্গে সহজে বাতাস চলাচল করতে পারে না। এসব স্থানে খুব সহজে সংক্রমণ হয় এবং শিশুর ত্বকের ভাঁজে লাল লাল গুটির মতো র‍্যাশ দেখা দেয়। সেবোরিয়া হলো এক ধরনের তৈলাক্ত ও হলুদ বর্ণের র‍্যাশ, যা সাধারণত মুখমণ্ডল, ঘাড় ও মাথায় হয়ে থাকে। এর ফলেও শিশুর ডায়াপার র‍্যাশ হতে পারে।ব্যাকটেরিয়া বা ছত্রাকের সংক্রমণ ত্বকের কোনো অংশে হলে তা ধীরে ধীরে ছড়াতে থাকে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment