সন্তান প্রসবের কতদিন পর একজন মা সুস্থ হয়ে উঠে?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ১২, ২০১৮

সন্তান প্রসবের পর একজন মা যখন তার সন্তানের মুখ দেখে তখন তার সকল কষ্ট ভুলে যায়। সন্তান প্রসবের পর অন্য সকল সমস্যা এসে তখন ভীড় করে। সন্তান প্রসবের কতদিন পর একজন প্রসূতি সুস্থ স্বাভাবিক মানুষের মতো আবার চলাফেরা করতে পারবে সেই প্রশ্ন থেকেই থাকে। অতীতে আমাদের দেশে নিয়ম ছিলো সন্তান প্রসবের এক মাস পর্যন্ত আঁতুড় ঘরে আবদ্ধ থাকতে হবে। বর্তমানে এই নিয়ম নেই বললেই চলে। 

অতীতে আঁতুড় ঘরে নানারকমের অদ্ভুত সব নিয়ম ছিলো। আজকাল সেই নিয়ম কেউ পালনও করে না এবং এর প্রয়োজনবোধও নেই। 

প্রসবের পর প্রতিটা মায়ের কয়েকদিন বিছানায় থেকে বিশ্রাম নেওয়ার দরকার। বেশী দিনের জন্য সম্ভব না হলেও স্বাভাবিক প্রসবের পরে অন্ততপক্ষে সাত দিন তার বিশ্ৰাম নেওয়া দরকার। কারণ যে সকল যৌন আঙ্গাদি প্রসবের কালে ক্ষত বিক্ষত ও বিপর্যস্ত হয়ে যায় সেগুলো  উপযুক্ত বিশ্রামের দ্বারাই আগেকার অবস্থায় ফিরে আসতে পারে। সেই বিশ্রামটুকু না দিলে কোনো কোনো অঙ্গ একটু বেশিই ক্ষতিগ্রস্ত হয়ে যায়। বিশ্রামের ফলে শরীরের দুর্বলতা দূর হয়, এইসময় পুষ্টিকর খাবার যেমন : দুধ, ডিম বেশি বেশি করে মাকে খেতে দিতে হবে। সিজারিন বা অন্য কোন অপারেশনে সন্তান জন্ম দিলে কাটাস্থান শুকানো পর্যন্ত মায়েদের একটু বেশিই সাবধানে থাকতে হবে। 

প্রসবের পর ঠিক কতদিন পর একজন মা পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন এটা সঠিকভাবে বলা মুশকিল। কারণ, এক একজন মা এক একরকম সমস্যার মুখোমুখি হন। এবং এক একজন মা ভিন্ন ভিন্নভাবে তাদের সমস্যার মোকাবেলা করেন। এই সময় পরিবারের সদস্যদের উচিত মায়ের সমস্যা বুঝে তাকে সেইভাবে সাপোর্ট করা।  

Leave a Comment