যে লক্ষণগুলো দেখে বুঝবেন মায়ের প্রসব খুব নিকটেই

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ১৬, ২০১৮

গর্ভকালীন সময়ের সারাটা সময়েই মা'কে বিভিন্ন রকমের শারীরিক পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়। বিশেষ করে তৃতীয় তিন মাসের শেষ দিকে বিভিন্ন সময়ে মা এমন অনেক কিছু অনুভব করেন যা বলে দেয় তাঁর সন্তান আর বেশিদিন গর্ভে থাকবেনা। কিছুদিনের মধ্যেই সে পৃথিবীর আলো দেখতে চলে আসছে। যখন শিশুর পৃথিবীতে একেবারেই আসার সময় আসে তখন মায়ের শরীরের বেশ কিছু লক্ষণ দেখা যায়। লক্ষণগুলো জেনে নিন :

- প্রসব বেদনা’র সময়ে শিশু তার অবস্থানের চাইতে অনেক নিচে চলে আসবে যা মা অনুভব করতে পারবে। শিশু মায়ের গর্ভ থেকে বের হওয়ার প্রস্তুতি নেওয়ার অবস্থানে চলে আসে। তাই মায়ের বারবার বাথরুমে যাওয়ার বাতিকও দেখা যায়।

- ঠিক একই সময়ে জরায়ুও প্রস্তুত হতে থাকে শিশুর জন্মের জন্য। ধীরে ধীরে জরায়ুর মুখ খুলতে থাকে। প্রসবের বেশ কিছুদিন আগে থেকেই জরায়ু এই প্রস্তুতি শুরু করে যা আপনি আপনার সাপ্তাহিক চেকআপে দেখতে পাবেন। তবে অনেকের ক্ষেত্রে এই প্রক্রিয়া দেরী হতে পারে। এতে ভয় পাওয়া বা দুশ্চিন্তার কিছু নেই।

- ব্যাকপেইন, হাত পায়ে কিংবা শরীরের বিভিন্ন অংশে ব্যাথা হওয়া এইসময় স্বাভাবিক গর্ভকালীন সময়ের চেয়ে আরো বেশি বেড়ে যেতে পারে।
গর্ভবতী মায়ের এই সময় মনে হয় যে শরীরের বিভিন্ন জয়েন্ট আগের চেয়ে হালকা হয়ে গেছে। এতে করে মা অনেক বেশি দুর্বল এবং ক্লান্ত হয়ে পরে।

- গর্ভকালীন সময় মায়ের ওজন বেশ কিছু কারণেই বেড়ে যেতে থাকে। কিন্তু প্রসবের এই সময়টা আসলে এই ওজন বৃদ্ধি হঠাৎ থেমে যায় কিংবা অনেকক্ষেত্রে কিছুটা ওজন কমেও যেতে পারে।

- সর্বশেষ মায়ের পানিভাঙ্গা কিংবা ভ্যাজাইনাল ডিসচার্জ শুরু হলে বুঝতে হবে শিশুর পৃথিবীর আলো দেখার খুব বেশি দেরী নেই।

সূত্র : গুগল

Leave a Comment