কম খেয়েও মোটা হয়ে যাচ্ছেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ৮, ২০১৮

ওজন অনেকেরই বড় সমস্যা হয়ে দাঁড়ায়। প্রায় অভিযোগ শোনা যায় আমি খাই না তবুও মোটা হয়ে যাচ্ছি। মূলত সব সময় খাওয়ার কারণেই মানুষ মোটা হয়না। মোটা হওয়ার মূল কারণ শরীরে অতিরিক্ত মেদ জমা। তবে এর মাঝে পেটের মেদ দেখতে যেমন বেখাপ্পা ঠিক তেমনি বিরক্তিকরও বটে। তবে কিছু নিয়ম কানুন মেনে চললে “কম খান আর বেশীই খান” মোটা হওয়ার সম্ভাবনা কমে যায় বহুগুণে।

সকালের নাস্তাঃ  ইদানীং সবার মধ্যে রাত জাগার স্বভাব বেড়ে যাওয়ার কারণে অনেক বেলা পর্যন্ত ঘুমানো হয়। যার জন্য অনেকেই সকালের নাস্তা করার জন্য পর্যাপ্ত সময় পান না, বা অনেকে মেদ কমানোর জন্য সকালের নাস্তা খাওয়া বাদ দেন। না এটা ভুল, বরং সকালে ভরপেট নাস্তা আপনার মোটা হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় বহুগুণে।

খাবারের মেন্যুঃ খাবারের মেন্যুতে বেশী করে আঁশ জাতীয় খাবার রাখুন। আমিষ, চর্বি জাতীয় খাবার, লাল মাংস, দোকানের ডালডা, ঘি, মিষ্টি, ফাস্ট-ফুড, সফট ড্রিঙ্ক এগুলো পুরো পরিহার করতে হবে।

অভ্যাস পরিবর্তনঃ একবারে অনেক খাবার না খেয়ে অল্প অল্প করে বার বার খাওয়া উচিত। এতে পেট ভরা থাকবে এবং মেটাবোলিজমও ভাল হবে। আর একসাথে অনেক খাবার খেলে অনেক সময় পেটের হজমে গণ্ডগোল দেখা দেয়।

নিয়মিত ব্যায়াম: প্রতিদিন নিয়ম মাফিক কমপক্ষে ২০-৩০ মিনিট ব্যায়াম করা দরকার। এতে শরীরের অতিরিক্ত ক্যালোরি নষ্ট হয়ে মোটা হওয়ার সম্ভাবনা কমে যাবে। আর যারা জিমে ব্যায়াম করেন তারা ট্রেইনারের সাথে কথা বলে অবশ্যই ডায়েট চার্ট তৈরি করবেন এবং সেই অনুযায়ী নিয়ম মাফিক খাবার খাবেন। চাইলে আপনি একজন নিউট্রিশনিস্ট এর পরামর্শ ও নিতে পারেন।

ঘুমকে করুন নির্বিঘ্ন: দুপুর বেলার ঘুম অবশ্যই পরিহার করতে হবে। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। রাতের খাবার খাওয়ার ১/২ ঘণ্টা পরে ঘুমানো উচিত। সাথে সাথে ঘুমিয়ে পড়লে পরিপাকে সমস্যাসহ হরমোনাল ইম্ব্যালান্স এর জন্য মোটা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

আর/এস

 

Leave a Comment