শিশুদের ডায়াবেটিস হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১১, ২০১৮

ডায়াবেটিস বলতে প্রথমে আমাদের মাথায় যেটা আসে তা হলো বয়স্ক মানুষ মিষ্টি বেশি খেলেই ডায়াবেটিস হয়। আসলে ডায়াবেটিস কী? ডায়াবেটিস একটি বিপাকজনিত রোগ। আমাদের শরীরে ইনস্যুলিন নামের হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারণে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায় এবং এক সময় তা প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। এই সামগ্রিক অবস্থাকে ডায়াবেটিস বলে। এখন প্রশ্ন হচ্ছে শিশুদের কি ডায়বেটিস হতে পারে? হ্যা, শিশুদের যে ডায়াবেটিস হয় সেটা হচ্ছে টাইপ-১ ডায়াবেটিস। 

যাদের টাইপ-১ ডায়াবেটিস থাকে, তাদের দেহ পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি করতে পারে না। এই ইনসুলিনের কাজ হলো রক্তপ্রবাহ থেকে গ্লুকোজকে সকল দেহকোষে পৌঁছানো। যেহেতু টাইপ-১ ডায়াবেটিক রোগীদের দেহে পর্যাপ্ত ইনসুলিন তৈরি হয় না, তাই গ্লুকোজও দেহকোষে পৌঁছাতে পারে না এবং পর্যাপ্ত দৈহিক বিকাশ বাধাগ্রস্থ হয়। কর্মশক্তিও হ্রাস পায়। এই ধরনের ডায়াবেটিসকে অনিরাময়যোগ্য বলা হয়। তবে খাদ্যাভ্যাস, জীবনধারণের প্রক্রিয়া নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। 

স্বাভাবিকভাবে একটি বাচ্চার দেহের ইমিউন সিস্টেম তাকে জীবাণু এবং ক্ষতিকারক কোষ থেকে রক্ষা করে। কিন্তু যখন একটি বাচ্চা টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হয়, তখন পিত্তথলির ইনসুলিন সৃষ্টিকারী কোষগুলোকে আক্রমণ করে। এই কোষগুলো নষ্ট হয়ে যাওয়া মানে শরীরে খুবই কম বা একেবারেই ইনসুলিন উৎপন্ন হবে না। ফলে স্বাভাবিকভাবেই ঐ বাচ্চাটির রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়।
 

আর/এস 

Leave a Comment