হার্নিয়া কী, কেন হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১২, ২০১৮

হার্নিয়া হলো পেটের মধ্যস্থ খাদ্যনালী বা অন্য যেকোনো অঙ্গ পেটের দুর্বল স্থান দিয়ে বাহিরে চলে আসাকে বুঝায়। তলপেটের ইনগুইনাল বা কুঁচকির কাছের অংশে একাধিক মাংসপেশীর মধ্যে তির্যকভাবে একটি নালীপথ আছে যাকে ইনগুইনাল ক্যানেল বলা হয়। মাতৃগর্ভে থাকা অবস্থায় সুড়ঙ্গ পথ সদৃশ এই নালীপথ বেয়ে অন্ডুকোষদ্বয় উদর গহ্বরের ভিতর হতে অণ্ড থলিতে নেমে আসে। গুণগতভাবেই এটি একটি দুর্বল স্থান। কারণ: পেট বা এবডোমেন ওয়ালের দুর্বলতাই একমাত্র কারণ। এই দুর্বলতা বিভিন্ন কারণে হতে পারে, যেমন- জন্মগত, অপারেশন, আঘাত এবং ইনফেকশন ইত্যাদি।

হার্নিয়া নানা রকমের হয়। শরীরের নানা স্থানে হতে পারে। প্রধানত তলপেটে হলেও কুঁচকির কাছে, পেটের ওপরের অংশে, নাভির চারপাশে হার্নিয়া দেখা দেয়। অস্ত্রোপচারের পর অনেক সময় হার্নিয়া দেখা দেয়। মেয়েদের ক্ষেত্রে এ সমস্যা বেশি হতে দেখা যায়।

প্রথমে ব্যথাহীন ফুলে ওঠা দিয়ে হার্নিয়ার লক্ষণ প্রকাশ পায়। কাশি দিলে বা হাঁটাহাঁটি করলে বাড়ে এবং শুয়ে পড়লে ঠিক হয়ে যায়। আস্তে আস্তে বাড়তে থাকলে তখন আর শুয়ে পড়লেও কমে না। অনেক সময় রোগী নিজেই হাত দিয়ে হার্নিয়ার অংশ পেটে ঢুকিয়ে দিতে পারেন। হার্নিয়া বেশি দিন থাকলে হঠাৎ ব্যথা, সে সঙ্গে বমি দেখা দিয়ে জরুরি অবস্থা সৃষ্টি করতে পারে। এমনকি অন্ত্রনালির যে অংশ হার্নিয়ার থলিতে থাকে, তাতে পচন ধরে যেতে পারে।

চিকিৎসাঃ
যদি হার্নিয়া ছোট থাকে এবং কোনো সমস্যা সৃষ্টি না করে তাহলে চিকিৎসকরা অনেক সময পর্যবেক্ষণ করার কথা ও অপেক্ষা করা কথা বলেন। কিন্তু হার্নিয়া যদি বড় হতে থাকে এবং ব্যথা হয় তাহলে অস্বস্তি দূর করতে ও মারাত্মক জটিলতা প্রতিরোধ করতে চিকিৎসকরা সাধারণত অপারেশন করে থাকেন।
হার্নিয়ার দু’ধরনের সাধারণ অপারেশন করা হয়ঃ যথা হার্নিয়োর্যাফি ও হার্নিয়োপ্লার্স্টি

হার্নিয়োর্যাফি
এ পদ্ধতিতে সার্জন কুঁচকিতে একটা ইনসিশন দিয়ে বেরিয়ে আসা অন্ত্রকে ঠেলে পেটের মধ্যে ফেরত পাঠান। তারপর দুর্বল বা ছেঁড়া মাংসপেশি সেলাই করে ঠিক করে দেন। অপারেশনের পর স্বাভাবিক কাজ কর্মে ফিরে যেতে চার থেকে ছ’সপ্তাহ সময় লাগে।

হার্নিয়োপ্লার্স্টি
এ পদ্ধতিতে সার্জন কুঁচকি এলাকায় এক টুকরো সিনথেটিক মেশ লাগিয়ে দেন। সেলাই, ক্লিপ অথবা স্টাপল করে এটাকে সাধারণত দীর্ঘজীবী রাখা হয়। হার্নিয়ার ওপরে একটা একক লম্বা ইনসিশন দিয়েও হার্নিয়াপ্লাস্টি করা যেতে পারে। বর্তমানে ল্যাপারোস্কপির মাধ্যমে, ছোট ছোট কয়েকটি ইনসিশন দিয়ে হার্নিয়োপ্লাস্টি করা হয়। তবে হার্নিয়া বড় হলে ল্যাপারোস্কপির মাধ্যমে করা যায় না।

আর/এস 

Leave a Comment