ক্যালসিয়ামের প্রাকৃতিক উৎসগুলো কী!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৪, ২০১৮

শরীরের জন্য ক্যালসিয়াম জরুরি উপাদান। একটি শিশুর গর্ভাবস্থা থেকে মৃত্যুর আগ পর্যন্ত ক্যালসিয়াম অপরিহার্য। আমাদের চারপাশে অসংখ্য শাকসবজি ও ফলে রয়েছে ক্যালসিয়াম। কিছু মাছ, মাংসেও রয়েছে এর বসবাস। কিন্তু সঠিকভাবে আমরা ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খাচ্ছি না। এ জন্য শিকার হচ্ছি বিভিন্ন অসুখের।

ক্যালসিয়ামসমৃদ্ধ শাক হলো লালশাক, কচুশাক, পালংশাক ও মেথিশাক। এ ছাড়া সবুজ শাকেও আছে অল্প পরিমাণে ক্যালসিয়াম। ক্যালসিয়ামে ভরপুর সবজি হলো কাঁচাকলা, বিট, কচুর লতি, কচু, কচুর মুখি, কলার মোচা, সজিনা, মটরশুঁটি, বাঁধাকপি, পেঁয়াজ, রসুন, সূর্যতাপে শুকানো টমেটো, শালগম, ঢেঁড়স, মিষ্টিআলু, লেটুসপাতা, ধনেপাতা, ওল, মিষ্টিকুমড়া, শিম, চালকুমড়া, মুলা, বরবটি ও করলা। ক্যালসিয়ামে পূর্ণ ফল হলো নাশপাতি, পেয়ারা, কাঠবাদাম, কাজুবাদাম, কমলালেবু, তরমুজ, জলপাই, আপেল, খেজুর, চালতা, কলা, আনারস, আঙুর, আতা, পেঁপে, ডুমুর, কাঁঠাল, নাশপাতি, মাল্টা, বরই, বাতাবিলেবু, আখরোট, আলুবোখরা, লিচু, আম, জাম ও স্টবেরি।

শিশুদের  জন্য মায়ের দুধ, গরু, ছাগলের দুধ, ডিম, মাখন, পনির, ইয়োগার্ট, দই, ছানার মিষ্টি, জলপাইয়ের তেল, কডলিভার অয়েল, কলিজা, গরু, খাসি ও মুরগির মাংস। মাছের মধ্যে আছে মলা, ঢেলা, কাচকি, কই, মাগুর, শিং ও কোরাল। ওষুধ ছাড়া সংরক্ষণকৃত শুঁটকি মাছ, সামুদ্রিক মাছের মধ্যে টুনা, স্যামন, ক্যাভিয়ার, সার্ভিন, ম্যাককেরেল ইত্যাদি। বড় মাছের তুলনায় ছোট মাছ ও সামুদ্রিক মাছে ক্যালসিয়াম বেশি। সব ধরনের খাবারের মধ্যে সবচেয়ে বেশি ক্যালসিয়াম আছে দুধ ও দুধ দিয়ে তৈরি খাবারে।

আর/এস 

Leave a Comment