আমরা ঘামি কেন!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৯, ২০১৮

ঘাম হয় আমাদের শরীরকে ঠাণ্ডা করার জন্য। যখন আমরা কোন গরম তাপমাত্রার স্থানে থাকি কিংবা কায়িক পরিশ্রমের কারণে আমাদের শরীরের তাপমাত্রা বেড়ে যায় তখন আমাদের গা বেয়ে ঘাম ঝরতে থাকে। এ ঘামে যে পানি থাকে তা বাতাসে বষ্পীভূত হয়ে আমাদের শরীরের তাপমাত্রা কমিয়ে দেয়। আর তার ফলে আমরা ঠাণ্ডা অনুভব করি। যেহেতু ঘাম থেকে পানি উড়ে যায় সেহেতু এরপর আমাদের ত্বকে ঘামে থাকা বিভিন্ন লবণ পড়ে থাকে। এসব লবণের কারণেই ঘামের স্বাদ লবণাক্ত হয়। এছাড়া অনেক সময় দুশ্চিন্তা, চাপ ইত্যাদি কারণেও ঘাম হতে পারে। একজন পূর্ণবয়স্ক মানুষের দেহ থেকে ঘণ্টায় সর্বোচ্চ ২-৪ লিটার ঘাম নির্গত হতে পারে (দিনে ১০-১৪ লিটার)।

ঘাম আমাদের ঘাম গ্রন্থি থেকে তৈরি হয়। আমাদের দেহে দুই ধরনের ঘামগ্রন্থি আছে। একটি হল একক্রাইন (eccrine) ঘামগ্রন্থি ও অপরটি হল অ্যাপেক্রাইন (apocrine) ঘামগ্রন্থি। একক্রাইন এর সংখ্যা অসংখ্য এবং এরা আমাদের সারা শরীর জুড়ে বিস্তৃত। আমাদের মস্তিষ্কে হাইপোথ্যালামাস (hypothalamus) নামে একটি অংশ আছে যেটি আমাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ ও সঞ্চালনের কাজ দেখাশোনা করে। যখন আমাদের দেহের তাপমাত্রা বেড়ে যায় তখন এই হাইপোথ্যালামাস একক্রাইন ঘামগ্রন্থিকে সংকেত পাঠায় এবং এর ফলে আমাদের ঘাম নির্গত হয়।

অ্যাপেক্রাইন ঘামগ্রন্থি আমাদের সারা শরীরে থাকে না। এরা আমাদের বগলে ও কুঁচকিতে থাকে। তাপমাত্রা বৃদ্ধি ছাড়াও আমাদের মানসিক চাপ, তীব্র অনুভূতির কারণে এ গ্রন্থি থেকে ঘাম বের হয়। এ ঘাম অনেকটা তৈলাক্ত থাকে এবং এতে প্রোটিন ও লিপিড থাকে যা আমাদের ত্বকে থাকা বিভিন্ন ব্যাকটেরিয়া গ্রহণ করে। আর এই ব্যাকটেরিয়াই এক ধরণের গন্ধ তৈরি করে। যার জন্য আমরা ঘামের গন্ধ পাই। এই গ্রন্থি বয়ঃসন্ধিকালের পর কাজ শুরু করে। আবার বৃদ্ধদের শরীরেও এদের কাজ থেমে যায়। অর্থাৎ শিশু ও বৃদ্ধদের ঘামে গন্ধ নেই।

আর/এস 

Leave a Comment