যিনি নিজেই করেছিলেন নিজের অ্যাপেন্ডিক্স অপারেশন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৯, ২০১৮

নিজের শরীরের একটু অংশ কাটলেও আমরা কি ভয়ঙ্কর যন্ত্রণায় ভুগি, আর সেখানে যদি নিজের শরীর কাটার কথা আসে তাহলে তো তা আরো ভয়ঙ্কর। আর তার থেকেও ভয়ঙ্কর কাজ হল নিজের অপারেশন করা, যা একজন চিকিৎসক করেছিলেন। তিনি হলেন সার্জন লিওনিদ রগোজভ। যিনি নিজেই নিজের  অ্যাপেনডিসাইটিসের অপারেশন করেছিলেন। 

বলছি, ১৯৬১ সালে সোভিয়েত ইউনিয়নের ষষ্ঠ অ্যান্টার্কটিক অভিযানের কথা। যেখানে ১২ জনের দলের সদস্যদের মধ্যে তিনি ছিলেন একজন। ওই অভিযানে তারা সেখানে নভোলেজারেভস্কায়া গবেষণা ঘাঁটি তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন।

আর দুঃখের ব্যাপার হলো অই গ্রুপে তিনিই একমাত্র চিকিৎসক ছিলেন, যার কারণে সেসময় তার অ্যাপেনডিসাইটিসের যন্ত্রণায় নিজেই অপারেশন তার করেছিলেন। মৃত্যু আশঙ্কা দেখে ২৭ বছর বয়সী লিওনিদ তখন নিজেই নিজের অপারেশন করতে বাধ্য হন।

অপারেশনের কাজে সহযোগিতার জন্য দু’জনকে বাছাই করেন। তারা প্রয়োজনীয় যন্ত্রপাতি, লাইট সরবরাহ ও আয়না স্থাপনে সহায়তা করেন, যাতে লিওনিদ তাতে নিজেকে দেখে কাজ করতে পারেন।

তিনি ভালোভাবেই পেট কেটে প্রয়োজনীয় কাজ করতে সমর্থ হন। কিন্তু হঠাৎ তার জ্ঞান হারানোর উপক্রম হয়। প্রচুর রক্তপাতের কারণে লিওনিদ দুর্বল হয়ে পড়েন। তিনি তখন নিজের মনকে শক্ত করার চেষ্টা করেন।

পরে তিনি অ্যাপেনডিক্সের সন্ধান পান। লিওনিদ দেখেন, একদিন পরই সেটি ফেটে যাওয়ার আশঙ্কা ছিল। পরে তিনি অ্যাপেনডিক্স অপসারণ করেন। দুই ঘণ্টার এ অপারেশনে তার কাছে ছিল জীবন-মৃত্যুর লড়াই। তার সাহসিকতার এ ঘটনা তখন বেশ আলোড়ন তুলেছিল।

আর/এস 

Leave a Comment