ফুসফুস ভালো রাখতে যা খাবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ২১, ২০১৮

সিওপিডি হচ্ছে শ্বাসযন্ত্রের এমন একটি অবস্থা, যা বাতাস প্রবাহের পথ সরু করে ফেলে। এর মধ্যে রয়েছে ব্রংকাইটিস ও এমফিসেমার মতো সমস্যা। সম্প্রতি গবেষকেরা এ ঝুঁকি এড়ানোর উপায় নিয়ে একটি গবেষণা করেছেন। গবেষণায় দেখা গেছে, দৈনিক খাবারের ৫ ভাগ ফল ও সবুজ পাতাযুক্ত সবজি খেলে এ ধরনের ঝুঁকি কমে। এ জন্য অ্যাপল ও নাশপাতির মতো ফল খাওয়া যেতে পারে। পোল্যান্ডের গবেষকেরা ওই গবেষণা করেছেন।

গবেষকেরা বলেন, যাঁরা দৈনিক খাবারের পাঁচ ভাগ ফল ও সবজি খান, তাঁরা যথাক্রমে ৪০ ও ৩৪ শতাংশ সিওপিডি তৈরির কম ঝুঁকিতে থাকেন। এর সঙ্গে প্রতিবার ফল ও সবজি খাওয়া বাড়ানোর সঙ্গে পুরোনো ধূমপায়ীদের ৪ শতাংশ ও বর্তমান ধূমপায়ীদের ৮ শতাংশ ঝুঁকি কমে। অন্যদিকে, যেসব পুরোনো ও বর্তমান ধূমপায়ী দৈনিক ২ ভাগের কম ফল ও সবজি খান তাঁদের ক্ষেত্রে ৬ শতাংশ ও সাড়ে ১৩ শতাংশ ঝুঁকি বাড়ে।

কালুজা বলেন, আপেল, নাশপাতি ও সবুজ শাকসবজি ও মরিচে সিওপিডির ঝুঁকি কমানো বিষয়টি থাকলেও বেরি ফল, কলা, লেবু, মাটির নিচের সবজি, টমেটো, পেঁয়াজ, রসুন, মটরের সঙ্গে এর যোগসূত্র পাওয়া যায়নি। ‘থোরাক্স’ সাময়িকীর অনলাইন সংস্করণে গবেষণাসংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।

গবেষণার জন্য ১৯১৮ থেকে ১৯৫২ সাল পর্যন্ত জন্ম নেওয়া ৪৫ থেকে ৭৯ বছর বয়সী ৪৪ হাজার সুইডেনের নাগরিককে নিয়ে এ গবেষণা চালানো হয়।

তথ্যসূত্র: মেডিকেলনিউজ ডেইলি, জিনিউজ।

আর/এস 

Leave a Comment