রক্তে থাকা সব কোলেস্টেরলই কি খারাপ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৩, ২০১৮

রক্তে তিনরকম কোলেস্টেরল থাকে৷ ১.ভালো কোলেস্টেরল বা LDL (লো ডেনসিটি লাইপোপ্রোটিন) ২. খারাপ কোলেস্টেরল বা HDL (হাই ডেনসিটি লাইপোপ্রোটিন)এবং ৩.ট্রাইগিসারাইড। রক্তের ভাল কোলেস্টেরল হার্টের রক্তনালীতে চর্বি কমাতে বাধাদান করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়৷ আমাদের শরীরে HDL/LDL একটি নির্দিষ্ট মাত্রায় রক্তের সাথে প্রবাহিত হয়।

কিন্ত যখন মন্দ কোলেস্টেরল বা এইচডিএল এর পরিমাণ রক্তে বেশি জমতে থাকে তখন হার্টের রক্তনালীতে চর্বি জমতে শুরু করে ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়৷ অনেকে খারাপ কোলেস্টেরল কমাতে ওষুধ সেবন করে থাকেন৷ কিন্তু বিশেষজ্ঞদের মতে শুধুমাত্র খাদ্যাভাস পরিবর্তন করে শতকরা ২০ থেকে ৩০ ভাগ পর্যন্ত এলডিএল কমাতে পারেন৷কিন্তু যদি ত LDL শরীরে বংশানুক্রমিকভাবে বেশি থাকে সেক্ষেত্রে বিশেষজ্ঞ এর পরামর্শ অনুসারে বাজারে প্রচলিত ওষুধ সেবনের মাধ্যমে অতিরিক্ত কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যেতে পারে।

তাছাড়া আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে কোলেস্টেরলমুক্ত খাবার গ্রহণ, খাবারে চর্বি পরিহার এবং নিয়মিত ব্যায়াম করতে হবে৷ এছাড়া দ্রবণীয় অাঁশজাতীয খাবার আপেল, শস্য জাতীয় খাবার,সিম, গাজর ইত্যাদি আহার করা যেতে পারে৷ এতে রক্তের খারাপ কোলেস্টেরল যেমন হ্রাস পাবে তেমনি ভাল কোলেস্টেরলের পরিমাণও বাড়বে৷

Leave a Comment