ফ্যালোপিয়ান টিউব ব্লক হওয়ার কারণ কী?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৮, ২০১৮

ফ্যালোপিয়ান টিউব (সাধারণত “টিউব” বলা হয়) দুটটি  অঙগ যা জরায়ুর দুদিকে যুক্ত থাকে। টিউবটির ভিতরে, শুক্রাণু এবং  ডিম  মিলিত  হয়ে (fertilization) ভ্রূণ গঠন করে, যা পরে জরায়ুতে প্রবেশ করে এবং তারপর গর্ভাবস্থা শুরু হয়। মহিলা বন্ধ্যাত্বের  ২০% থেকে ২৫%  ক্ষেত্রে টিউবের সমস্যা|  এটি  সেকেন্ডারি  বন্ধ্যাত্বের (যারা পূর্বে গর্ভবতী হয়েছেন অথচ বর্তমানে সন্তান ধারণে সমস্যা হচ্ছে)  ক্ষেত্রে  আরও সাধারণ একটি সমস্যা

কিভাবে বুঝবেন যে  টিউবগুলোতে ব্লক আছে?

দুর্ভাগ্যবশত, বেশিরভাগ নারীরই টিউবাল ব্লকের কোন লক্ষণ থাকেনা। যদি আপনার এর আগে তলপেটে সংক্রমণ, শরীরের যে কোনও অংশে যক্ষ্মা, এক্টপিক প্রেগনেন্সি, এপেনডিক্স বা গাইনিকোলজিক্যাল সার্জারি, বা আপনি মাসিকের সময় বা যৌন সম্পর্কের সময় গুরুতর ব্যথা অনুভব করেন, তবে টিউব ব্লকের সম্ভাবনা রয়েছে।

কি কারণে টিউব ব্লক হতে পারে?

বেশির ভাগ সময়ই টিউব ব্লকের  সঠিক কারণ জানা যায় না।  সংক্রমণ অনেকাংশেই দায়ী।  যেমন যৌন সংক্রমণ (STI), বিশেষ করে ক্ল্যামাইডিয়া এবং অন্ত্র বা এপেনডিক্স থেকে সংক্রমণ। আমাদের দেশে যক্ষ্মা খুবই সাধারণ এবং শরীরের অন্য কোন অংশ এমনকি ফুসফুস) আক্রমণ না করে, নীরবে টিউব আক্রমণ  করতে পারে। এন্ডোমেট্রাইটিস টিউবাল  ব্লকেজের একটি সাধারণ কারণ। কোন তলপেটের সার্জারি (ডিম্বাশয়, টিউব, জরায়ু, এমনকি এপেনডিক্স) টিউবগুলিকে ব্লক করতে পারে, যেখানে টিউবটি খোলা হতে পারে কিন্তু অন্ত্রের সাথে সংযুক্ত বা নিজেই  ঘূর্ণিত হতে পারে, যাতে টিউব ডিম্বাশয়ের থেকে ডিম সংগ্রহ করতে পারে না। কখনও কখনও জরায়ুর  ফাইব্রইড  টিউব সংকীর্ণ করে দিতে পারে। আগে এক্টপিক প্রেগনেন্সির ইতিহাস আছে এমন মহিলাদের ও ঝুঁকি রয়েছে। কিছু অস্বাভাবিকতা, জন্মের সময় উপস্থিত থেকে টিউবগুলি ব্লক করতে পারে। 

আর/এস 

Leave a Comment