খালি পেটে যে সব খাবার খাবেন না

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৬, ২০১৮

খালি পেটে সব খাবার খাওয়া ঠিক নয়। অনেকসময়েই আমরা খালিপেটে এসব খাবার খাওয়ার পর থেকে নানারকম পেটের পীড়ায় আক্রান্ত হই। চলুন দেখে নেয়া যাক খালিপেটে কোন খাবারগুলো খাওয়া উচিত না। 

 চা ও কফি: কফিতে রয়েছে ক্যাফেইন যা পেটে অ্যাসিডের মাত্রা বাড়ায় এবং হনমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে। আর চায়ে রয়েছে উচ্চ মাত্রার অ্যাসিড যা খালি পেটে খেলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

সাইট্রাস ফল:  সাইট্রিক এসিডযুক্ত বিভিন্ন ফল খালিপেটে খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো- কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা প্রভৃতি

টমেটো ও শসা: খালি পেটে টমেটো ও শসা খেলে কিন্তু শরীরে অনেক ক্ষতি হয়। কারণ টমেটো ও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে অ্যাসিডিটি সৃষ্টি করে।

কলা: কলা উপকারী হলেও,  খালি পেটে কলা রক্তে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে রক্তে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্টসহ হৃদরোগের সমস্যা সৃষ্টি হয়।

কোমল পানীয়: কোল্ড ড্রিংকস এমনিতেই খুব একটা স্বাস্থ্যকর খাবার নয়। খালিপেটে খেলে এর কার্বন-ডাই-অক্সাইড পাকস্থলির মিউকাস মেমব্রেনে প্রভাব ফেলে। ফলে হজমের সমস্যার পাশাপাশি রক্ত সঞ্চালন প্রক্রিয়ার হারও কমে যায়।

আচার ও দই জাতীয় খাবার: গাঁজন প্রক্রিয়ায় উৎপন্ন খাবার দই ও আচার খালি পেটে এসব খাবার খেলে শরীরের হাইড্রোক্লোরিক অ্যাসিড-এর পরিমাণ বেড়ে যায়। তাছাড়া দইয়ে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে শরীরে অ্যাসিডিটিসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।

মিষ্টি জাতীয় খাবার: মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

ইস্ট যুক্ত খাবার: ইস্ট যুক্ত খাবার যেমন-পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবার খালি পেটে খেলে প্রচুর গ্যাস হয়, যা আলসারের মতো রোগের সৃষ্টির কারণ।

মসলাদার খাবার: খালি পেটে মসলা জাতীয় খাবার খেলে অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া হয়। আর নিয়মিত ভাবে মসলা জাতীয় খাবার বেশি খেলে পাকস্থলীতে বিভিন্ন রোগ হয়।

মাদকদ্রব্য: বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদক জাতীয় দ্রব্য এমনিতেই মারাত্নক ক্ষতিকর। আর খালি পেটে খেলে তা শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যানসার, হৃদরোগের মত অসুখ তৈরি করে।

আর/এস 

Leave a Comment