হাইপোথাইরয়েডিজম এর কারণগুলো জেনে নিন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২১, ২০১৮

থাইরয়েড গ্রন্থি থেকে উৎপাদিত থাইরয়েড হরমোনের উৎপাদনের স্বল্পতার কারণে হাইপোথাইরয়েডিজম হয়ে থাকে। ষাটোর্ধ্ব মহিলাদের এই রোগ বেশি হয়। এই কারণে শরীরের জৈব রাসায়নিক প্রক্রিয়ার ভারসাম্য নষ্ট হয়। এর চিকিৎসা করা না হলে বিভিন্ন শারীরিক সমস্যা যেমন স্থূলতা (অধিক মোটা হওয়া), অস্থিসন্ধি বা গিঁটে ব্যথা, বন্ধ্যাত্ব ও হৃদরোগ দেখা দেয়।

হাইপোথাইরয়েডিজম নির্ণয়ের জন্য থাইরয়েড ফাংশন টেস্ট (Thyroid function tests) রয়েছে এবং এর চিকিৎসার জন্য সিনথেটিক থাইরয়েড হরমোন (synthetic thyroid hormone) ব্যবহার নিরাপদ ও কার্যকর।

কারণ
কয়েকটি নির্দিষ্ট কারণের জন্য হাইপোথাইরয়েডিজম হতে পারে :

- হাশিমোতো ডিজিজ (Hashimoto's disease) : হাইপোথাইরয়েডিজম হওয়ার সাধারণ কারণ হণ হাশিমোতো ডিজিজ। এটি ক্রনিক লিম্ফোসাইটিক থাইরয়েডাইটিস (Chronic lymphocytic thyroiditis) বা অটোইমিউন থাইরয়েডাইটিস (Autoimmune thyroiditis) নামেও পরিচিত। এটি একটি অটোইমিউন ডিজিজ। যখন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তখন ইমিউন সিস্টেম দেহের সুস্থ কোষ ও অঙ্গকে আক্রমণ করে। হাশিমোতো ডিজিজের কারণে ইমিউন সিস্টেম থাইরয়েড গ্ল্যান্ড বা গ্রন্থিকে ক্ষতিকর হিসেবে চিহ্নিত করে আক্রমণ করে প্রদাহের সৃষ্টি করে এবং এর কারণে থাইরয়েড হরমোন উৎপাদনের ক্ষমতা কমে যায়।

- থাইরয়েডাইটিস (Thyroiditis) : থাইরয়েড গ্ল্যান্ডের প্রদাহজনিত রোগ হলো থাইরয়েডাইটিস। এর কারণে রক্তে থাইরয়েড হরমোন মিশে যায় ও এর পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকে এবং এক পর্যায়ে তা থেকে হাইপারথাইরয়েডিজম দেখা দেয়। এর ১-২ মাসের পর ধীরে ধীরে এটি হাইপোথাইরয়েডাইটিসে পরিণত হয়।

- কনজেনিটাল হাইপোথাইরয়েডিজম (Congenital hypothyroidism) :  শিশুরা ত্রুটিপূর্ণ থাইরয়েড গ্রন্থি নিয়ে জন্মগ্রহণ করতে পারে। এর কারণে শারীরিক ও মানসিক বৃদ্ধিতে সমস্যার সৃষ্টি হয়। কিন্তু প্রাথমিক অবস্থায় এর চিকিৎসা করানো হলে এই ধরনের জটিলতা প্রতিরোধ করা সম্ভব।

- থাইরয়েড সার্জারি এন্ড ট্রিটমেন্ট (Thyroid surgery and treatment) :  অপারেশনের মাধ্যমে থাইরয়েড গ্ল্যান্ডের অপসারণ করা হলে হাইপোথাইরয়েডিজম হতে পারে। থাইরয়েডের রেডিয়েশন ট্রিটমেন্টের কারণেও এই রোগ হতে পারে। হাইপোথাইরয়েডিজমের একটি সাধারণ চিকিৎসা হলো রেডিওঅ্যাকটিভ আয়োডিন। এর কারণে থাইরয়েড গ্ল্যান্ডের কোষগুলো নষ্ট হয়ে যায় এবং এর ফলে হাইপোথাইরয়েডিজম হতে পারে।

আর/এস

Leave a Comment