ডায়াবেটিক নিউরোপ্যাথি কী!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৪, ২০১৮

ডায়াবেটিস আমাদের একটি অতি পরিচিত রোগ। সমাজের অনেক লোক এই রোগে ভুগছেন। শরীরের প্রায় সব অঙ্গের ওপর ডায়াবেটিসের মারাত্মক প্রতিক্রিয়া লক্ষণীয়। নার্ভাস সিস্টেম বা স্নায়ুতন্ত্রও এর বাইরে নয়।  ডায়াবেটিক নিউরোপ্যাথি বলতে বোঝায় স্নায়ুতন্ত্রের ওপর ডায়াবেটিসের নানা ধরনের প্রতিক্রিয়াজনিত প্রভাব। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে দীর্ঘদিনে ধীরে ধীরে ডায়াবেটিক নিউরোপ্যাথি দেখা দেয়।

অনেক সময় অনিয়ন্ত্রিত এমন কি অনিয়মিতভাবে নিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে ১০-১৫ বছর সময়ের মধ্যে ডায়াবেটিক নিউরোপ্যাথিক দেখা দিতে পারে। আবার কোনো কোনো ক্ষেত্রে পাঁচ বছরের মধ্যেই ডায়াবেটিক নিউরোপ্যাথি দেখা দেয়।

যে কারণে হয় :

ডায়াবেটিক নিউরোপ্যাথির প্রকৃত কারণ খুব ভালোভাবে জানা যায়নি। তবে ধারণা করা হয়, রক্তে গ্গ্নুকোজের আধিক্যই এর কারণ। যেসব রোগীর ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না তারাই মূলত নিউরোপ্যাথির শিকার হন। প্রায় ৬০-৭০ শতাংশ ডায়াবেটিক রোগী নিউরোপ্যাথিতে আক্রান্ত হন।


ডায়াবেটিক নিউরোপ্যাথি কয়েক রকমের হতে পারে। যেমন- 

- পেরিফেরাল নিউরোপ্যাথি 

- প্রক্সিমাল নিউরোপ্যাথি ষঅটোনমিক নিউরোপ্যাথি 

- ফোকাল নিউরোপ্যাথি

পেরিফেরাল নিউরোপ্যাথি : ডায়াবেটিক নিউরোপ্যাথির মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় পেরিফেরাল নিউরোপ্যাথি। এতে হাত ও পায়ের নিচের দিকের অংশ অর্থাৎ কনুইয়ের নিচে এবং হাঁটুর নিচের দিকের অংশে ব্যথা করা, জ্বালাপোড়া করা, ঝিনঝিন করা ও অবশ লাগা ভাব হয়। আঘাত লাগলে বা পুড়ে গেলে ব্যথা পাওয়া যায় না। সে কারণে পায়ে প্রায় ঘা হয়, পচন ধরে যে কারণে অনেক সময় পা কেটেও ফেলতে হয়। ডায়াবেটিসে রক্তনালি সরু হয়ে যায় বলে রক্ত চলাচল কম থাকায় ঘা সহজে শুকায় না।

প্রক্সিমাল নিউরোপ্যাথি : এতে হাত ও পায়ের ওপরের দিকের অর্থাৎ উরু বস্তিদেশ ও বাহুর মাংসপেশির দুর্বলতা দেখা যায় এবং মাংসপেশি শুকিয়ে যায়। এটা সাধারণত বয়স্ক মানুষদের হয় এবং চিকিৎসায় আরোগ্য হয়।
অটোনমিক নিউরোপ্যাথি : অটোনমিক নিউরোপ্যাথি হলে হৃৎপিণ্ডের গতির অস্বাভাবিকতা দেখা দেয়, রক্তচাপ কমে যায়। পেট ফেঁপে থাকে, পাতলা পায়খানা হয়, বমি বমি ভাব হয়, চোখে ঝাপসা লাগে, প্রস্রাব নিয়ন্ত্রণে সমস্যা হয় এবং যৌন ক্রিয়ার সমস্যা হয়। প্রস্রাবে সংক্রমণ বেশি হয়।

ফোকাল নিউরোপ্যাথি : যখন কোনো একটি নির্দিষ্ট নার্ভে সমস্যা দেখা দেয় তখন তাকে ফোকাল নিউরোপ্যাথি বলে। যেমন- শুধু হাত বা পায়ে সমস্যা হতে পারে।

আর/এস 

Leave a Comment