সহবাস করার পরেই দুর্বল লাগে, মাথা ঘোরে। করণীয় কী?

  • তাশফিয়া আমিন 
  • সেপ্টেম্বর ২৯, ২০১৮

প্রশ্নঃ আপু আমার স্বামী সহবাস করার পরদিন দুর্বল লাগে, মাথা ঘোরে। কি করবো?

উত্তরঃ শারীরিক দুর্বলতা কাজের উৎসাহ একেবারে নষ্ট করে দেয় কিন্ত এই ধরণের শারীরিক দুর্বলতা কাটাতে প্রয়োজন আমাদের একটু সতর্কতা। অনেকেই লজ্জার কারণে বা লোকে কি বলবে এই ভেবে নিজের অসুস্থতার কথা কাওকে বলেন না।

সকালের সূর্যের আলো গ্রহন করুন। সকাল ৭ টায় সূর্যের আলোর মধ্যে যাওয়ার চেষ্টা করুন, এতে করে দেহে ভিটামিন ডি পৌঁছায় যা আমাদের দেহের হাড়ের গঠন সুগঠিত করার পাশাপাশি আমাদের শারীরিক দুর্বলতা কাটাতে সহায়তা করে। মাথা ঘোরানো কিংবা শরীরে শক্তি না পাওয়ার সমস্যা সমাধান করে।

চা, কফি পান কমিয়ে দিন। চা, কফির ক্যাফেইন আমাদের শারীরিকভাবে দুর্বল করে তোলে । চা, কফি পান করলে তাৎক্ষণিকভাবে দেহে চাঙা ভাব এলেও এটি আমাদের দেহ পানিশূন্য করে ফেলে, যার ফলে আমাদের দেহে পানির চাহিদা বৃদ্ধি পায় ও আমরা দুর্বলতা অনুভব করি। তাই চা, কফি পানের মাত্রা কমিয়ে দিন।

কাজের ফাঁকে খানিকক্ষণ বিশ্রাম গ্রহন করুন । কাজের ফাঁকে খানিকটা সময় পাওয়ার ন্যাপ অর্থাৎ মাত্র ৩০ মিনিটের ঘুম দেহের কোষগুলোকে তরতাজা করে তোলে। ফলে আমরা কাজের মাধ্যমে যে শক্তি হারাই এবং দুর্বলতা অনুভব করি তা পুনরায় ফিরে আসে এবং আমাদের শারীরিক দুর্বলতা কেটে যায়।

পর্যাপ্ত পানি পান করুন, আমাদের দেহ পানিশূন্য হলে আমরা শারীরিকভাবে প্রচণ্ড দুর্বল হয়ে পড়ি তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিৎ। সকলের দেহ হাইড্রাইট থাকলে শারীরিক দুর্বলতার সমস্যা কেটে যায়।

এনার্জি সমৃদ্ধ কিছু খাবার রাখুন হাতের কাছে যখনই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়বেন তখন তাৎক্ষণিক ভাবে এমন কিছু খাওয়া উচিৎ যা দেহে শক্তি ফিরিয়ে দেবে। বাদাম খেজুর এবং মিষ্টি জাতীয় খাবার হাতের কাছে রাখবেন। সব সময় এতে করে শারীরিক দুর্বলতাকে কাটিয়ে উঠা সম্ভব।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান, ঘুমের পরিমাণ কম হলেও আমরা শারীরিকভাবে দুর্বল হয়ে পরি । কারণ ঘুমের মাধ্যমে আমাদের দেহের ও মস্তিষ্কের কোষ নতুন করে শক্তি অর্জন করে। যখন ঘুম কম হয় তখন মাথা ঘোরানো এবং দুর্বলতা অনুভব করার পরিমাণ বেড়ে যায় তাই পর্যাপ্ত ঘুমই দূর করতে পারবে ।

শারীরিক দুর্বলতা কাটাতে ব্যায়াম, মেডিটেশন বা ইয়োগা করতে পারেন এগুলো আপনাকে সতেজ রাখবে কাজ করার অনুপ্রেরণা যোগাবে, খাওয়ার রুচি বাড়াবে, দুর্বলতা কমবে। শরীর ফিট রাখতে মাল্টি ভিটামিন ট্যাবলেট খেতে পারেন। যা আপনার মেটাবলিজম এ সাহায্য করবে দুর্বলতা কমাবে। অনেক সময় শারীরিকভাবে সুস্থ থাকলেও মানসিক অশান্তির কারণে দুর্বলতা অনুভব হয়। সবসময় চেষ্টা করুন হাসিখুশি থাকার জন্য।

Leave a Comment