বাচ্চার পজিশন উল্টো হলে মাকে কী ধরনের সমস্যায় ভুগতে হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ৯, ২০১৮

যদি কোন গর্ভবতীর প্রথম বাচ্চার পজিশন উল্টো হয় তার মানে এই নয় যে বাচ্চা নরমাল ডেলিভারি হবে না। তবে এখানে কিছু ঝুঁকি আছে। একটা হতে পারে, সময়ের আগেই মায়ের ব্যথা উঠতে পারে। সময়ের আগে মায়ের পানি ভেঙ্গে যেতে পারে। তখন ডাক্তাররা বাচ্চার ফুসফুসের ম্যাচুরিটির জন্য একটা ইনজেকশন পুশ করে।

মায়ের চলাফেরা একটু নিয়ন্ত্রণ করতে হবে। তবে এখানে একটা রিস্ক আছে। সেই রিস্ক হচ্ছে বাচ্চা ডেলিভারী করতে গিয়ে মায়ের স্পেস ছিঁড়ে যেতে পারে বা ইনজুরি হতে পারে। বিভিন্ন ক্ষতের সৃষ্টি হতে পারে। আবার বাচ্চার পা, হাতসহ হয়তো পুরো শরীর চলে আসবে। কিন্তু বাচ্চার মাথা এসে আটকে যেতে পারে। যদিও বা মাথা বের করে আনার জন্য বই পুস্তকে কিছু পদ্ধতির কথা উল্লেখ আছে তথাপি বাচ্চা খারাপ হয়ে যাওয়ারও একটা চান্স থাকে। এসব বিষয় তখন মাকে জানানো হয়। এরপরও যদি মা রিস্ক নিতে চায় তখন দেখা হয় মায়ের স্পেস নরমাল ডেলিভারির উপযুক্ত কি-না। এটা প্রথম ডেলিভারীর ক্ষেত্রে।

দ্বিতীয় ও তৃতীয় ডেলিভারীর ক্ষেত্রে মায়ের আগের কেস হিস্ট্রি দেখা হয়। যদি দেখা যায় আগের কেসগুলোতে বাচ্চার পজিশন উল্টো থাকার পরও মায়ের নরমাল ডেলিভারি হয়েছে তাহলে বুঝে নিতে হবে, নরমাল ডেলিভারি হওয়ার মতো মায়ের স্পেশ যথেষ্ট প্রস্তুতি রাখে। তখন মাকে কাউন্সেলিং করে আবার নরমাল ডেলিভারির জন্য প্রস্তুত করা হয়।

সূত্র : গুগল 

Leave a Comment