শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানো নিয়ে সাধারন কিছু ভুল ধারণা

  • তাশফিয়া আমিন
  • অক্টোবর ১৩, ২০১৮

বুকের দুধ খাওয়ানো নিয়ে বহু মিথ বা অতিকথন এবং গল্প আমাদের পরিবার পরিজনদের মাঝে বিদ্যমান, কিন্তু এগুলোর মাঝে কিছু ভুল অথবা সেকেলে ধারণা রয়েছে। দেখুন আপনি কত ভুল তথ্য শুনেছেন এবং প্রকৃত সত্য থেকে দূরে থেকেছেনঃ

মিথ ১: “বুকের দুধ খাওয়ানোর ফলে স্তন অসমভাবে ঝুলে যায়’’

প্রকৃত সত্য: বুকের দুধ খাওয়ানোর ফলে স্তন ঝুলে যায়না, তবে বয়স হয়ে যাওয়া এবং ওজন হ্রাস পাওয়া এক্ষেত্রে প্রভাব ফেলে।

মিথ ২: “বুকের দুধ এবং ইনফ্যান্ট ফর্মুলা মূলত একই’’

প্রকৃত সত্য: ইনফ্যান্ট ফর্মুলা কখনোই বুকের দুধের সমতুল্য নয়। এটিতে কোন প্রাকৃতিক উপাদান নেই, সুতরাং অ্যান্টিবডি, জীবন্ত কোষ, এনজাইম অথবা হরমোন বিদ্যমান থাকেনা; যেগুলো আপনার শিশুকে পরবর্তী জীবনে বিভিন্ন ইনফেকশন ও রোগ থেকে সুরক্ষা করতে পারে।

মিথ ৩: “নারীদের প্রকাশ্যে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোকে লোকজন অপছন্দ করে’’

প্রকৃত সত্য: জরিপের মাধ্যমে দেখা যায়, অধিকাংশ জনগন প্রকাশ্যে বুকের খাওয়ানোকে মোটেও অপছন্দ করেন না। এটি বেশি বেশি ঘটতে থাকলে তা স্বাভাবিক ঘটনায় পরিণত হবে।

মিথ ৪: “কিছু নারীর ক্ষেত্রে বুকের দুধ খাওয়ানো সহজ, কিন্তু কারো কারো পর্যাপ্ত দুধ উৎপন্ন হয়না‘’

প্রকৃত সত্য: শারীরিকভাবে প্রায় সকল নারীই বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রে সক্ষম। এটি বিশেষ এক ধরনের দক্ষতা যা শেখা এবং অভ্যাস গ্রহণের মাধ্যমে নারীদের জন্য সহজ হয়। কারো ক্ষেত্রে অন্যদের তুলনায় খুব সহজে এটি করা সম্ভব, তবে প্রায় সকল নারীই তাদের সন্তানের প্রয়োজন অনুযায়ী বুকের দুধ সরবরাহ করতে সক্ষম।

মিথ ৫: “বাচ্চাকে বুকের দুধ খাওয়ালে যৌনমিলন করা যাবেনা’’

প্রকৃত সত্য: সন্তান জন্মের পর কখন যৌনমিলন করবেন এ বিষয়ে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। শিশুর জন্য বুকের দুধ নির্গত হওয়ার ক্ষেত্রে যে হরমোন(oxytocin) সাহায্য করে একই হরমোন যৌনমিলনের সময় তৈরী হয়। যৌনমিলনের সময় সামান্য পরিমান দুধ নির্গত হতে পারে। তবে এটি একটি স্বাভাবিক ঘটনা। যদি উপরে উল্লেখিত কোন উপসর্গ আপনার দেখা দেয় তাহলে দ্রুত একজন ডাক্তারের পরামর্শ নিন।

গর্ভাবস্থাঃ আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন, তাহলে নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা আপনার জন্য অত্যান্ত জরুরী, এমনকি এটি বেশি না থাকলেও। গর্ভাস্থাতে আপনার রক্তচাপ নিয়মিত পরীক্ষা করলে, গর্ভবতীদের যে রক্তচাপ হয় তার ঝুকি অনেকাংশে কমে যায়।
প্লাসেন্টাতে ( প্লাসেন্টা বা গর্ভ ফুল এটি একপ্রকার অভ্যন্তরিন অঙ্গ যার মাধ্যমে শরীরের ভিতরে বাচ্চা মা এর সাথে যুক্ত থাকে) যদি কোন সমস্যা থাকে তাহলে উচ্চরক্তচাপের এর কারনে প্রি-একলাম্পসিয়া নামক অনেক সাঙ্ঘাতিক রোগ হতে পারে।

Leave a Comment