পিরিয়ডের পূর্ববর্তী PMS নিয়ে জানেন তো?

  • তামান্না ইসলাম 
  • অক্টোবর ১৫, ২০১৮

একজন নারীর জীবনে প্রতিমাসের সবচেয়ে প্রচলিত শব্দ হচ্ছে "পিরিয়ড"। আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক মানুষ হয়ে থাকেন তবে "পিরিয়ড" শব্দটার সাথে আপনার পরিচয় আছে বলেই আমার বিশ্বাস। মাসের নির্দিষ্ট সময় নারীদেহে পিরিয়ড নামক যে পরিবর্তন ঘটে তা নিয়ে আজকের এই লেখা নয়, এই লেখা পিরিয়ড পূর্ববর্তী PMS নিয়ে।

PMS এর পূর্নরূপ হচ্ছে - Pre_Menstrual_Syndome... সাধারনত পিরিয়ডের ৭-১৪ দিন পূর্বেই PMS শুরু হয়ে থাকে। এ প্রক্রিয়া শুরুতে নারীর প্রতি ওভারীতে থাকা ১ লক্ষের অধিক ডিম্বাণু থেকে প্রতিমাসে নির্দিষ্ট সময় ১টি ডিম্বাণু ৩দিনের পথ অতিক্রম করে ইউডারেস এ আসে। এ সময় ডিম্বানুর সুরাক্ষার জন্য ইউডারেস এর চারপাশে একট সুরক্ষা বলয় তৈরি হয়। নারীদেহে ওভারী এ সময় Estrogen, Progesterone হরমোন তৈরি করে এ সুরক্ষা বলয় কার্যকর রাখার প্রয়জনে। 

এবং এ হরমোনগুলো রক্তের মাধ্যমে শরীরের সর্বত্র ছড়িয়ে পরে। এমনকি মস্তিষ্কেও এসকল হরমোন পৌঁছে যায়। এবং মস্তিষ্কের অন্যান্য রাসায়নিক হরমোন প্রবাহে বিঘ্ন ঘটায়। এ হরমোন মস্তিষ্কের অনুভূতি তৈরির হরমোন নেরোট্রানজমের এর সাথে মিশে অনুভব তৈরিতে ঝামেলা ঘটায়।  এসময় অধিকাংশ নারী  ৪০-৫০% শারীরিক অথবা মানসিক পরিবর্তনের মাধ্য দিয়ে যায়, অথচ বেশিভাগ নারীই জানেনা যে এসকল পরিবর্তনের কারন PMS। PMS এর ফলে হওয়া কিছু মানসিক পরিবর্তন হচ্ছে, মুড চেঞ্জ (Mode change), প্রচন্ড রাগ (anger), অধিক দুঃখবোধ (sadness), অকারন বিরক্তি (irritation)  ইত্যাদি। 

শারীরিক পরিবর্তন হচ্ছে- তলপেট ব্যাথ্যা, যথেষ্ট ঘুম না হওয়া, বমি বমি ভাব, ক্লান্তি অনুভব, ইত্যাদি। প্রতিটি নারীর ক্ষেত্রেই এই উপসংগ গুলো ভিন্ন ভিন্ন হয়ে থাকে। একজনের সাথে অন্যজনের কোন মিল নেই। নারীদেহে ঘটে যাওয়া এই পরিবর্তনগুলো অবচেতন ভাবে একজন নারীর দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে। একজন নারীর অনুভূতির সুক্ষ্মতা এসময় সর্বচ্চো পর্যায়ে থাকে।  এক অনুভূতি থেকে অতি দ্রুত মস্তিষ্কে অন্য অনুভূতি তৈরি করে। বিষয়টা অনেকটা এমন যে, সে তোমার সাথে থাকতে চাইছে অথচ তোমাকে তার সহ্য হচ্ছে না। সে তোমাকে পছন্দ করে আবার একই সাথে প্রচন্ড ঘৃনা করে। বেশিরভাগ ক্ষেত্রেই তার মনে হয় যে সে খুবই খারাপ সময় পার করছে বা পাগল হয়ে যাচ্ছে। কেননা PMS এর এই অবস্থা সম্পর্কে বেশিভাগ নারীই জানেনা বা বুঝতে পারে না।

এ অবস্থার এখানেই শেষ নয়।  যদি নির্দিষ্ট সে সময়ের মধ্যে ডিম্বাণু নিষিক্ত না হয় তবে ইউডারেস এর সুরক্ষা বলয় ভেঙ্গে যায় এবং ডিম্বানু ও অন্যান্য হরমোন পিরিয়ড এর মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। পিরিয়ডের সময় একজন নারী যে অবস্থার মধ্য দিয়ে যায় তার বর্ণনা দেবার সঠিক উপমা আমার জানা নেই। তবে পিরিয়ড পরবর্তী কিছুদিন সাধারনত ভালো সময় যায়।

Leave a Comment