গর্ভাবস্থার প্রথম সপ্তাহ কেমন হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১৬, ২০১৮

পিরিয়ডের প্রথম দিন থেকেই গর্ভধারণের সময় গণনা করা হয়। এই সময়েই সপ্তাহের দুই একের মধ্যেই সাধারণত গর্ভসঞ্চার হয়ে থাকে। আসলে গর্ভসঞ্চারের নিদিষ্ট সময় নির্ণয় করা অসম্ভব। সাধারণত বিশেষজ্ঞরা শেষ পিরিয়ডের প্রথম দিন হতে পরবর্তী ৪০ সপ্তাহকে গর্ভধারণের সময় হিসেবে বিবেচনা করেন। এবং সেই হিসেবেই প্রসবের দিন (Due Date) গণনা করা হয়।

প্রথম সপ্তাহে আপনি  ঠিক গর্ভবতী নন কারণ গর্ভসঞ্চারের ব্যাপারটি পিরিয়ডের দুই সপ্তাহ পর ঘটে। প্রতি মাসের পিরিয়ডের সময় শরীর অনেক জটিল হরমনাল পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। এই পরিবর্তন শরীরকে গর্ভধারণের জন্য প্রস্তুত করে। এই কারণেই পিরিয়ডের প্রথম দিনকেই গর্ভধারণের প্রথম দিন হিসেবে ধরা হয়। বেশিরভাগ মহিলাদের ক্ষেত্রে পিরিয়ড শুরুর ১২-১৪ দিনের মধ্যে ডিম্বাণু উৎপন্ন হয়। আপনি যদি গর্ভবতী হতে চান তাহলে এই সময়ে বা এই সময়ের কিছু আগেই আপনার সঙ্গীর সাথে শারীরিক মিলন করুন।

প্রথম সপ্তাহে আপনার করণীয় কি?

আপনি যদি গর্ভবতী হতে চান তাহলে প্রথম থেকেই সুস্থ লাইফস্টাইল মেনটেইন করুন। ধূমপানের মতো বাজে অভ্যাস থাকলে ত্যাগ করুন। 
আগে থেকেই যদি কোন ওষুধ ব্যবহার করেন তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করে নিন এবং তার সাথে কথা বলে Pre-Natal multivitamin খাওয়া শুরু করুন। বাচ্চার অনেক ধরনের জন্মগত ত্রুটি এড়াতে প্রতিদিন কমপক্ষে ৪০০ মাইক্রো গ্রাম ফলিক এসিড খাওয়ার চেষ্টা করুন। 
ফলিক এসিড গর্ভধারণের অন্তত ৩ মাস আগে থেকে শুরু করা ভালো। প্রতিদিন হালকা শারীরিক ব্যায়ামের অভ্যাস করুন। 


 

Leave a Comment