যে খাবারগুলো প্রাকৃতিক উপায়ে গর্ভপাত হতে সাহায্য করে

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১৮, ২০১৮

প্রতিটা মেয়ের কাছেই গর্ভধারণ একটি সুন্দর অভিজ্ঞতা। সুন্দরের মাত্রা বেড়ে যায় যখন সেটা পরিকল্পিতভাবে হয়। কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে গর্ভধারণের সম্ভাবনা অনেকখানি কমিয়ে দেওয়া যায়। গর্ভপাত কখনোই কাম্য নয়। তবে একান্ত যদি করতেই হয় তবে তা সব সময়েই চিকিৎসকের পরামর্শ নিয়ে করা উচিত। কয়েকটি খাবার রয়েছে যা খেলে প্রথম ট্রাইমেস্টারে বা ৪ থেকে ১২ সপ্তাহের মধ্যে গর্ভপাত হয়ে যেতে পারে। গর্ভাবস্থায় এই খাবারগুলি তাই কখনওই খাওয়া উচিত নয়:

কাঁচা পেঁপে : প্রচুর পরিমাণে কাঁচা পেঁপে খেলে গর্ভপাত হতে পারে। কাঁচা পেঁপের মধ্যে রয়েছে প্যাপেইন যা সার্ভিক্সকে আলগা করে ও পিরিয়ডস হতে সাহায্য করে। 

আনারস : পেঁপের মতোই আনারসে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং এক বিশেষ ধরনের এনজাইম যা গর্ভপাত ঘটাতে পারে। তাই গর্ভাবস্থায় আনারস একেবারেই খাওয়া উচিত নয়। 

তিল : ভাজা সাদা তিলের নাড়ু অনেকেরই পছন্দ কিন্তু এই খাবারটি গর্ভাবস্থার একদম প্রথমদিকে খেলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা থাকে। 

টকজাতীয় ফল : অ্যাসকরবিক অ্যাসিড গর্ভপাত ঘটায়। তাই যে কোনও টকজাতীয় ফল প্রতিদিন প্রচুর পরিমাণে খেলে দু’তিন সপ্তাহের মধ্যে গর্ভপাত হয়ে যেতে পারে।

পার্সলে পাতা : এই উপকরণটি ইউটেরাসের সঙ্কোচন ঘটায় এবং পাশাপাশি সার্ভিক্সকে আলগা করে। এই দু’টি প্রক্রিয়াই গর্ভপাতে হতে সাহায্য করে। পার্সলের সঙ্গে ভিটামিন সি খেলে গর্ভপাতের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

Leave a Comment