জিহ্বা বা মুখের ভিতরের ঘা নিয়ে কিছু কথা

  • তাসফিয়া আমিন 
  • অক্টোবর ২০, ২০১৮

ছোট বড় সবারই মুখের ভেতর, মাড়ি বা জিভে অনেক সময় ঘা দেখা যায়। বিভিন্ন কারণে মুখে ঘা হয়, তার মধ্যে যে সকল অন্যতম কারণ সেগুলো হলো :

১. ডায়াবেটিক রোগী 

২. গর্ভাবস্থা

৩. বিভিন্ন ধরনের ছত্রাক সংক্রমণ 

৪. ভিটামিন এর অভাব 

৫. মানসিক চাপ 

৬. দাঁত ও মাড়ির বিভিন্ন রোগ

৭. ওপরের দিকের মাড়ির দাঁত ও নিচের দিকের মাড়ির দাঁতের কারণে অনেক সময় গালে কামড় লাগে, এর কারণেও মুখে ঘা হয় বলে ধারণা করা হয়।

৮. জোরে দাঁত ব্রাশ করলে অনেক সময় মাড়িতে আঘাত লাগে, সেখান থাকেও এক ধরনের ঘা হতে পারে। সাধারণত সকল বয়সী নারী-পুরুষের মুখে এপথাস আলসার নামের একধরনের ঘা বেশি দেখা যায়। এর কারণ হিসেবে মনে করা হয়ঃ ভিটামিন বি-এর স্বল্পতা, অনিদ্রা, অপরিচ্ছন্ন মুখগহ্বর,মানসিক চাপ, ধারালো বা অস্বাভাবিকভাবে দাঁত ক্ষয় হয়। এর ফলে দাঁতের ধারালো অংশ ক্রমাগতভাবে জিহ্বা বা মুখের ভেতর আঘাত করে। বেশির ভাগ আলসার বা ঘা একারণে হয়ে থাকে। আপনার কারণটি খুঁজে বের করা জরুরী।

যেহেতু আঘাতের কারণে এটি বেশি দেখা যায়, তাই দাঁত ব্রাশের সময় সাবধানতা অবলম্বন করা দরকার। এ সমস্যা রোধের জন্য পরিমিত খাবার, ঘুম, মানসিকভাবে চাঙ্গা থাকা দরকার। ধারালো দাঁতের কারণেও ঘা হতে পারে। এমন অবস্থায় আপনার খুব বেশি অসুবিধা হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার আপনার ঘা-এর অবস্থা দেখে মলম বা ড্রপ দিতে পারেন। মুখে বা জিহ্বার ঘা প্রতিরোধে মুখগহ্বর নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। ভিটামিন সি যুক্ত খাবার বেশি খাবেন।

Leave a Comment