বাংলাদেশে ভয়ঙ্কর রুপ নিচ্ছে থ্যালাসেমিয়া

  • তন্ময় আলমগীর
  • অক্টোবর ২২, ২০১৮

থ্যালাসেমিয়ার মতো একটি ভয়ঙ্কর রোগের ঝুঁকিতে আছে বাংলাদেশ। সারা বিশ্বে এ রোগ ছড়িয়ে থাকলেও বাংলাদেশে থ্যালাসেমিয়ার প্রকোপ সবচেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ মতে, বাংলাদেশে প্রায় ৪ দশমিক ১ ভাগ মানুষ থ্যালাসেমিয়ার বাহক। 

দেশে থ্যালাসেমিয়া : দেশে থ্যালাসেমিয়া নামক রোগে আক্রান্ত হচ্ছে লাখ লাখ শিশুর জীবন। ভয়াবহ এই থ্যালাসেমিয়া নিয়ে প্রতি বছর জন্ম নিচ্ছে প্রায় ৮ হাজার শিশু এবং সারাদেশে তিন লাখেরও বেশি শিশু এ রোগে আক্রান্ত। শুধু তাই-ই না, এ রোগের জীবাণু বহন করছে দেড় কোটিরও বেশি মানুষ। 

দেশে থ্যালাসেমিয়ার প্রভাব : থ্যালাসেমিয়ার কারণে দেশে পানিবাহিত রোগের মতো বাড়ছে রক্তবাহিত রোগ যেমন জন্ডিস, এইচআইভি, হেপাটাইটিস বি, সি রোগ। দ্রুতই এর প্রতিকার না করতে পারলে ভয়াবহ আকার ধারণ করার আশঙ্কা রয়েছে। ২০৪০ সালে দেশের মানুষের গড় আয়ূ ৭৯ বছর হওয়ার আশাবাদ বাধাগ্রস্থ হতে পারে যদি এ রোগের বিস্তার প্রতিরোধ না করা যায়। কেননা, থ্যালাসেমিয়ার রোগীর জীবনকাল মাত্র ২০-৩০ বছর পর্যন্ত। 

প্রতিকার : বাংলাদেশে থ্যালাসেমিয়া কোন নতুন রোগ নয়। তবুও মানুষের মধ্যে নেই সচেতনতা। তেমনি সুচিকিৎসার ক্ষেত্রে রয়েছে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাব। চিকিৎসা ব্যয়বহুল বিধায় সচেতনতার পাশাপাশি সবার আগে এগিয়ে আসতে হবে সরকারকে। প্রত্যেকে সচেতন ও সরকার প্রধান এ বিষয়ে আন্তরিক হলে থ্যালাসেমিয়ার কারণে অকালে ঝরে যাওয়া জীবন রক্ষা করা সম্ভব। 
 

Leave a Comment