প্রসব যন্ত্রণা থেকে মুক্তির উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ২৩, ২০১৮

প্রসবের পুরো প্রক্রিয়াটিতেই মা প্রচন্ড ব্যাথা অনুভব করেন। তাই এসময় ব্যাথা কিছুটা হলেও উপশম করার উপায়গুলো জেনে নেয়া উচিৎ। এজন্যে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। নিচে ব্যাথা উপশমের বিভিন্ন উপায় দেখে নিন। প্রসবের সময়টা নিজেকে শান্ত রাখতে আর ব্যাথা সহনীয় করতে নিচের উপায়গুলো অবলম্বন করতে পারেন –

*প্রসব সম্পর্কে জানুন। এতে প্রসব নিয়ে আপনার দুশ্চিন্তা দূর হবে এবং প্রসব সহনীয় হবে। গর্ভধারন ও প্রসবের ওপর বই বা ইন্টারনেট থেকে জানুন, ডাক্তারের সাথে কথা বলুন বা অন্যান্য মায়েদের কাছ থেকে জানুন।

*লম্বা লম্বা শ্বাস নিয়ে শান্ত থাকার অভ্যাস করুন, যেন প্রসবের সময় এর প্রয়োগ করতে পারেন। একভাবে বসে থাকলে অনেক সময় ব্যাথা বেশি অনুভব করতে পারেন। সামনে পিছে দুলুন বা হাঁটাহাঁটি করুন।

*প্রসবের সময় সাথে স্বামী, বান্ধবী বা আত্মীয় কাউকে কাছে রাখতে পারেন। কাউকে না পেলে চিন্তা করবেন না, ডাক্তার/ নার্সই আপনাকে সাহায্য করবেন। আপনার সঙ্গীকে বলুন আপনার কোমর এবং পিঠ মালিস করে দিতে (যদিও সম্ভবনা আছে যে এ সময় কেউ আপনাকে ধরলে আপনার আপনার অস্বস্তি লাগবে) গোসল করে নিতে পারেন – ভাল লাগবে।

হাইড্রোথেরাপি (পানিতে বসা)ঃ অনেক মায়েরা কুসুম গরম পানিতে বসলে আরাম বোধ করেন এবং জরায়ুর সঙ্কোচনে ব্যাথা কম অনুভব করেন। ডাক্তারকে জিজ্ঞাসা করুন আপনি বার্থ পুল ব্যবহার করতে পারবেন কিনা। লক্ষ্য রাখবেন পানির তাপমাত্রা ৩৭°সে এর বেশি যেন না হয়।

এন্টোনক্স (গ্যাস এন্ড এয়ার নামেও পরিচিত) : এটা নাইট্রাস অক্সাইড আর অক্সিজেনের সমানুপাতিক মিশ্রন। নাইট্রাস অক্সাইড বহুদিন যাবৎ ভাল চেতনানাশক গ্যাস হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এই মিশ্রন আপনাকে সম্পূর্ণ অচেতন করবেনা তবে ব্যাথা লাঘব করতে সহায়তা করতে পারে। ঢাকার দামী হাসপাতালগুলোতে এই সুবিধা পেতে পারেন, তবে এদেশে এর চল নেই বললেই চলে।

এন্টোনক্সে কাজ না হলে ব্যাথানাশক ইঞ্জেকশন নিতে পারেন। এছাড়াও এপিডুরাল এনেস্থিসিয়া ইঞ্জেকশন ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে একজন এনেস্থেসিয়া বিশেষজ্ঞ ডাক্তার লাগবে।

Leave a Comment