ডিওডোরেন্ট স্প্রে ব্যবহার করেন! জানুন ভয়াবহতা 

  • তাশফিয়া আমিন 
  • নভেম্বর ৩, ২০১৮

চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় স্তন ক্যান্সার এবং ডিওডোরেন্ট স্প্রে (deodorant spray)–এর মধ্যে একটি সংযোগ দেখা গেছে। যে সব নারীদের স্তন ক্যান্সারের কারণে mastectomy (স্তন কেটে ফেলতে হয়েছে) করতে হয়েছে সেই সব নারীদের স্তনের টিস্যু পরীক্ষা করে দেখা হয়েছে। এতে দেখা গেছে যে এই সব নারীদের স্তনের টিস্যুতে অ্যালুমিনিয়ামের (Aluminium) মাত্রা অনেক বেশী, এবং এটি একটি ধাতু যা ডিওডোরেন্ট স্প্রে তে ব্যাবহৃত হয়।

এই গবেষণাটি মাত্র ১৭ জন নারীর উপর করা হয়। এদের সবার স্তন ক্যান্সার ছিল। অস্ত্রোপচারের পর স্তনের যেই অংশটুকু কেটে ফেলা হয়েছে, সেই অংশের টিস্যু এই গবেষণার নমুনা স্বরূপ ব্যাবহৃত হয়। তাছাড়া স্তনের অন্যান্য বিভিন্ন জায়গা থেকেও বায়প্সি (biopsy) নেয়া হয়। তারপর তা পরীক্ষা করে এটি বর্ণনামূলক রিপোর্ট দেয়া হয়। তবে এই রিপোর্ট এর নিশ্চয়তা পরিমাপ ও তুলনা করার জন্য যেই নারীদের স্তন ক্যান্সার নেই, তাদের থেকে কোন বায়প্সি নেয়া হয়নি। তাছাড়া যেই সব ক্যান্সারের রোগী এই গবেষণার সাথে সম্পৃক্ত ছিল, তাদের পরিণতি কি ছিল তাও পরিমাপ করে দেখা হয়নি।

স্তনের টিস্যু এবং চর্বিতে অ্যালুমিনিয়াম (Aluminium) অনেক উচ্চ মাত্রায় পাওয়া যায়। ডিওডোরেন্ট স্প্রে-তে প্রায় ৯০% পর্যন্ত অ্যালুমিনিয়াম থাকতে পারে। স্তনের টিস্যু এবং স্তনের চর্বি দুটোতেই অ্যালুমিনিয়াম পাওয়া যায়, এবং এটি সবচেয়ে বেশী পাওয়া যায় বাহুমূলের মাংসে। তাছাড়া এই রিপোর্টে আরও বলা হয় যে অ্যালুমিনিয়ামের মাত্রা স্তনের ভেতরের দিকের টিস্যুর অনুপাতে বাইরের দিকের টিস্যুতে বেশী থাকে।

তবে এই গবেষণা স্তন ক্যান্সার এবং ডিওডোরেন্ট ব্যবহারের মধ্যে সংযোগের কোনো নতুন প্রমাণ দেয় না। তাই এই গবেষণার রিপোর্ট দেখে নারীদের আতঙ্কিত হয়ে যাওয়ার কোন কারণ নেই। এই পর্যন্ত কোন প্রত্যয়জনক প্রমান দেখা যায়নি, যা বলে যে, স্তন ক্যান্সার এবং ডিওডোরেন্ট ব্যবহারের মধ্যে কোন সংযোগ আছে।

Leave a Comment