শিশুর কানের খোল : কী করবেন তখন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ৮, ২০১৮

কানের খোল হল একটি মোমের মতো পদার্থ যা মানুষের কানের খাল থেকে নিঃসৃত হয়, এবং যা সেরুমেন(কানের ময়লা) হিসাবে পরিচিত। সেরুমেনাস গ্রন্থি কানের খোল নিঃসৃত করে যা একটি প্রাকৃতিক বাধার ন্যায় মৌলিক পদার্থ থেকে আপনার কানকে রক্ষা করে।  এই হলুদ পদার্থ কানের খাল ও ত্বককে রক্ষা করতে সহায়তা করে। এটি একটি কান পরিষ্কারের উপাদান হিসাবে কাজ করে যা কানের খালকে পিচ্ছিল রাখতে সাহায্য করে।  কোনটা স্বাভাবিক আর কোনটা অস্বাভাবিক জেনে নেওয়াটা প্রয়োজন শিশুদের কানের খোল পরিষ্কার করার ক্ষেত্রে। এই জন্য চিকিৎসা বিশেষজ্ঞের পরামর্শ অত্যন্ত জরুরি| এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ দিক আছে যা আমরা এখানে আলোচনা করছি। 

কখন কানের খোল সমস্যা হয়ে দাঁড়ায়?

কানের খোল সমস্যা হতে পারে যখন এটি দ্রুত হারে এবং বেশি পরিমানে উৎপাদিত হয়।  তখনই কানের উপসর্গ হিসেবে বিবেচনা করা উচিত। আপনাকে সমস্যার গুরুত্ব বুঝতে হবে যখনই আপনার সন্তান ক্ষীণ শ্রবণশক্তি, কানে ব্যথা, চুলকানি বা গোলযোগপূর্ণ কানের অভিযোগ করছে। সম্ভবত কানের খোল আপনার শিশুর কানকে বন্ধ করে দিচ্ছে। 

কিভাবে কান পরিষ্কার করবেন?

প্রথমত মনে রাখতে হবে পরিষ্কারের জন্য কোনো কিছু সন্তানের কানের মধ্যে ঢোকাবেন না। শিশুটি সহযোগিতা না করলে কানের পর্দার মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে এর থেকে।  দোকানে কানের ড্রপ পাওয়া যায় যা কানের খোলকে গলিয়ে দিতে পারে।  ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী এটি চেষ্টা করুন।  আপনার সন্তানকে পাশ ফিরে শুতে বলুন, ক্ষতিগ্রস্ত কানটি ওপরে করে এবং তারপর আসতে ড্রপস প্রয়োগ করুন। 

কখন চিকিৎসকের সহায়তা নেবেন?

আপনার সন্তানের কান নিয়ে কখনই পরীক্ষা করবেন না। ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং তার সুপারিশে ড্রপ ব্যবহার করুন। যদি ড্রপ দিয়ে পরিস্থিতি সামলানো না যায় তখন ডাক্তাররা প্রেসারাইসড জলের ফ্লো দিয়ে এবং সাকশন সেশন অন্তর্ভুক্ত করে কানের খাল পরিষ্কার করে থাকেন।  এটি সন্তানের জন্য সামান্য বেদনাদায়ক এবং অস্বস্তিকর হতে পারে, কিন্তু এটি কাজ করে। 
   
আমরা কি ঘরোয়া প্রতিকার চেষ্টা করতে পারি?

কানের খোল সবসময় ঘরোয়া প্রতিকারের একটি লক্ষ্য হয়ে দাঁড়ায়। অনেক অনিরাপদ ঘরোয়া প্রতিকার কানের খোল সরানোর জন্য জনপ্রিয়। এই ধরনের পরীক্ষার থেকে দূরে থাকুন কারণ এর থেকে সংক্রমণ এবং কানের পর্দার ক্ষতি হয়ে যেতে পারে।  এতে সমস্যা আরও গুরুতর এবং জটিল হবে। 

কিভাবে শিশুদের ওপর ইয়ার বাড্স ব্যবহার করবেন?

ইয়ার বাড্স দিয়ে কান খুঁচানো কানের পর্দার ক্ষতি করতে পারে।  ইয়ার বাড্সের ব্যবহার তখনই হতে পারে যখন কানের খোল, ড্রপের সাহায্যে নরম করে নেওয়া হয়ে থাকবে। এই প্রক্রিয়ায় কানের খোল নরম থাকবে ও তা বের করে আনা সহজ হবে। অতি সন্তর্পনে এ কাজ করতে হবে এবং আপনার সন্তান যাতে মাথা না নারায় তার দিকে খেয়াল রাখতে হবে। 

কিভাবে কানের খোল প্রতিরোধ করা যায়?

কানের খোল নিয়ে বিব্রত হওয়ার কোনো প্রয়োজন নেই কারণ এটি সম্পূর্ণরূপে স্বাভাবিক জিনিস। কিন্তু দুর্ভাগ্যবশত, বেশি পরিমানে কানের খোল প্রতিরোধ আপনার হাতে নেই।  কান পরিষ্কার রেখে আপনি সংক্রমণ প্রতিরোধ করতে পারেন, কিন্তু কানের খোল উৎপাদন নয়। 

Leave a Comment