গর্ভাবস্থায় লিকার চা বা ব্ল্যাক টি পান করা উচিত নয়!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ৯, ২০১৮

দুধ চা অনেকে না খেলেও গ্রিন টি, ব্ল্যাক টি বা লিকার চা খায় না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। চা একটি প্রিয় পানীয় এবং কয়েক হাজার দশক ধরে নিয়মিত এটি ভোগ করে আসছে সবাই। লিকার বা ব্ল্যাক টিতে সুস্বাদু স্বাদ এবং সজীবতা রয়েছে। এতে খুব কম ক্যাফিন থাকে। এটি ক্যালোরি-মুক্ত, হার্টের জন্য ভাল,  ইমিউন সিস্টেম বৃদ্ধি করে এবং খারাপ কলেস্টেরল স্তর কমায়। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে জনপ্রিয় জাতের একটি হল কালো চা। এটা তার দৃঢ় স্বাদের জন্য পরিচিত, এর ফোকাস এবং ঘনত্ব উন্নত, মস্তিষ্কে রক্ত প্রবাহ প্রচার করে এবং ইমিউন সিস্টেম বৃদ্ধি হয়। কিন্তু অনেক উপকারিতা সত্ত্বেও, গর্ভাবস্থার সময় কালো চা পান করা কি স্বাস্থ্য সম্মত?

গর্ভাবস্থায় কতটুকু কালো চা খাওয়া উচিত?

কালো চা ক্যাফিনযুক্ত। এতে একটি 8-Oz কাপ চার মধ্যে 40-120 মিলিগ্রাম ক্যাফিন (নির্বাচিত ব্রান্ডের ওপর ভিত্তি করে) চা আছে। তবে, গর্ভবতী মহিলাদের জন্য 200 মিলিগ্রাম ক্যাফেইন একদিনের জন্য সঠিক। এর চেয়ে বেশি হলে তা মায়ের এবং শিশুর ঝুঁকির কারণ হতে পারে।

গর্ভাবস্থায় কালো চায়ের ক্ষেত্রে বেশ কিছু ঝুঁকি রয়েছে। তা হলো- 

গর্ভপাতের ঝুঁকি বাড়ায় : গবেষণা অনুযায়ী, যে গর্ভবতী মহিলা কালো চা প্রতিদিন প্রতি 200 মিলিগ্রাম ক্যাফিন পান করে গর্ভপাতের ঝুঁকি দ্বিগুণের বেশি, গর্ভবতী নারীদের তুলনায় যারা কোনও ক্যাফিন ব্যবহার করে না।

জন্ম ত্রুটির ঝুঁকি বাড়ায় : কালো চা বা ক্যাফিনের কারণে শরীরের মধ্যে ফোলিক অ্যাসিড শোষণ হ্রাস পায়। এটি ভ্রূণের বৃদ্ধিতে বাধা দেয। কারণ ফোলিক অ্যাসিড ভ্রূণের বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ উপাদান। এর ফলে স্পাইনা বিফিডা যেমন জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। কিছু গবেষণায় দেখা গেছে যে, ক্যাফিন এবং শিশুর কম জন্মওজন বা প্রি-ডেলিভারি একই সূত্রে গাথা।

প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি : গর্ভবতী মহিলাদের ঘন ঘন প্রস্রাবের মুখোমুখি হতে হয়। বিশেষত তাদের তৃতীয় ত্রৈমাসিকে। এটি ক্রমবর্ধমান ভ্রূণ এবং বর্ধিত গর্ভাবস্থার কারণে হয়ে থাকে। এই মায়েদের মলাশযয়ের ওপর চাপ রাখে এবং প্রস্রাব এর ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়। যদি আপনি এই পর্যায়ে এসে পৌঁছান,  যেখানে প্রস্রাবের ফ্রিকোয়েন্সি শীর্ষে পৌঁছেছে, তবে ক্যাফেইন খাওয়ার পরিমাণ সীমিত করা শ্রেয়।

গর্ভধারণ সম্পর্কিত অ্যানিমিয়া : আপনার বাচ্চার বৃদ্ধির জন্য, আপনার শরীরকে যথেষ্ট পরিমাণে লাল রক্ত কোষ উৎপন্ন করতে পর্যাপ্ত লোহা, ফলেটে এবং অন্যান্য পুষ্টিকর খাবার খেতে হবে। তবেই এটি সম্ভব। গর্ভাবস্থায় হালকা অ্যানিমিয়া থাকা স্বাভাবিক। কিন্তু যদি এটি সীমান্তে থাকে বা যদি লোহা ও ফলের মাত্রা খুব কম থাকে তবে এটি প্রিটারম জন্ম বা কম জন্ম ওজন হিসাবে জটিলতা সৃষ্টি করতে পারে।

অনিদ্রা : গর্ভাবস্থায়, বিশেষ করে তৃতীয় ত্রৈমাসিকের সময়, আপনার শরীর আপনার শিশুর বৃদ্ধি বৃদ্ধির সহায়তায় অনেকটা ভার বহন করছে। এটি আপনার শিশুর জন্মের জন্য আপনার শরীরে প্রস্তুত করা হয়। তৃতীয় ত্রৈমাসের সাথে সম্পর্কিত বিষয়গুলি যেমন ওজন বৃদ্ধি, শিশুর চলাচল, ফুসকুড়ি সেন্সেশন, এবং অন্যান্য উপসর্গগুলি আপনাকে জাগ্রত রাখতে যথেষ্ট বেশি। পাশাপাশি, যদি কালো চা খাওয়া হয়, এটি একটি উদ্দীপক হিসাবে কাজ করে এবং অনিশ্চিতভাবে অনিদ্রা এবং হৃদরোগে অবদান রাখে।
 

Leave a Comment