প্রসবের পর স্বামীর সাথে ঘনিষ্ট হওয়া নিয়ে কিছু কথা

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ১০, ২০১৮

সন্তান জন্মের পরপরই বেশির ভাগ মহিলারাই প্রচণ্ড ব্যথা অনুভব করেন এবং অনেক দুর্বল বোধ করেন। আসলে বাচ্চা জন্মের পর আবার কখন সহবাস করা যাবে এর কোন নির্দিষ্ট সময় সীমা নেই। তবে অবশ্যই তাড়াহুড়া করা যাবেনা।

কিছু বিষয় লক্ষ্য রাখবেনঃ

১.সহবাসের সময় ব্যথা পেলে তা অবশ্যই সাথে সাথে আপনার স্বামী কে জানাতে হবে। ব্যাথার কথা প্রকাশ না করে যদি লুকিয়ে রাখেন তাহলে ধীরে ধীরে আপনার কাছে এটি একটি অপ্রীতিকর ও বিরক্তিকর ব্যপার হয়ে উঠবে।

২.প্রথম কিছুদিন সহবাস করার আগে সাবধানতা অবলম্বন করুন। নিজের আঙ্গুল দিয়ে আগে পরিক্ষা করে দেখুন যে আপনার যোনিতে কোন ব্যথা অনুভব করেন কিনা। বাচ্চা জন্মের পর শরীরে কিছু হরমোনাল তারতম্যের কারণে আপনার যোনি পথ আগের থেকে বেশি শুকনা হয়ে থাকতে পারে। তাই এই সময় প্রচুর পরিমানে বাড়তি lubrication ব্যবহার করতে পারেন। এটি যেকোনো ফার্মেসিতে পাবেন।

৩.শারীরিকভাবে প্রস্তুত হবার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে সহবাসের মানসিক প্রস্তুতি। সহবাসের পূর্বে আপনার সঙ্গীর সঙ্গে কথা বলা প্রয়োজন। তিনি এব্যাপারে কি চিন্তা ভাবনা করছেন তা খোলামেলা আলোচনা করা প্রয়োজন। একে অপরকে সময় দিন। আপনার পার্টনার এর কোন কিছু নিয়ে কোন দুশ্চিন্তা আছে কিনা সেগুলো জানার চেষ্টা করুন।

৪.আপনি সময় নিন। বাচ্চা জন্মের দুই মাস পরও যদি আপনি ব্যাথা অনুভব করেন তাহলে অবশ্যই আপনার ডাক্তার এর সাথে দেখা করে উনার পরামর্শ নিবেন। বেদনাদায়ক episiotomy সেলাই এর জন্য চিকিৎসা রয়েছে। একজন obstetric physiotherapist এর সাথে যোগাযোগ করতে পারেন।

Leave a Comment