পিরিয়ডের সময় টক খেলে ব্লিডিং বাড়ে!! কথাটার সত্যতা জানেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ১৩, ২০১৮

আমাদের দেশের নারীদের মাঝে সবচাইতে প্রচলিত ধারণাটি হলো- "পিরিয়ডের সময় টক খেলে ব্লিডিং বাড়ে।" কিন্তু আসলেই কি তাই? এই কথা পুরোপুরি সত্য নয়। বরং সত্যটি হচ্ছে পিরিয়ডের সময় কিছু বিশেষ টক খাবার খেলে রক্তপাতের পরিমাণ বাড়তে পারে, কিছু খাবারে আবার কোনো সমস্যা হয় না।

পিরিয়ডের সময় টক খাবার খেলে রক্তপাত বা ব্যথা বাড়ে না। টক খাবারের সাথে পিরিয়ডের কোন সম্পর্ক নেই। কিন্তু হ্যাঁ, কিছু বিশেষ ধরণের টক খাবার খেলে ব্যথা ও রক্তপাত দুটোই বাড়বে। সেই বিশেষ টক খাবার হচ্ছে লবণ যুক্ত টক খাবার। যেমনঃ আচার। আমাদের দেশে বরই বা অন্য যে কোন টক খাবার খাওয়ার সাথে আমরা লবণ খেয়ে থাকি। এই লবণটাই মূলত ক্ষতির কারণ এবং এর কারণেই ব্লিডিং বাড়ে, টক জাতীয় খাবারের কারণে নয়। অতিরিক্ত লবণ দেয়া, প্রসেসড এবং ক্যানড যে কোন খাবার পিরিয়ডের সময় আপনার জন্য ক্ষতিকর, কারণ এগুলোতে থাকে উচ্চমাত্রার সোডিয়াম যা রক্তপাত বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও নোনতা বিস্কিট, লবণ দেয়া চিপস ও বাড়তি লবণ দেয়া যে কোন খাবারই এসময় এড়ানো ভালো।

তাহলে কী খাবেন?

পিরিয়ডের সময় আপনি যে কোন টক ফল খেতে পারেন, তবে অবশ্যই বাড়তি লবণ ছাড়া। টক দইয়ের মত প্রাকৃতিক খাবারও খেতে পারেন অনায়াসেই। তবে আচার বা ফ্যাক্টরিতে তৈরি হয় এমন কোন টক খাবার খাবেন না। অতিরিক্ত ঝাল ও তেল-মশলা দেয়া খাবার এই সময়ে শারীরিক অস্বস্তি বাড়াবে। এর বদলে বেছে নিন হাই ফাইবার ও চর্বি ছাড়া হাই প্রোটিন এবং তাজা ফলমূল। পিরিয়ডের সময় আপনি কী পান করছেন, এটাও অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রচুর পানি ও ঘরে তৈরি ফলের রস পান করুন। ফ্যাট ছাড়া দুধও পান করতে পারেন। কোমল পানীয় অবশ্যই পরিহার করতে হবে। বিভিন্ন রকম বিন, আনারস, হোল গ্রেইন, গ্রিন টি ইত্যাদি পিরিয়ডের সময়ে শরীরের জন্য ভালো।

Leave a Comment