গর্ভবতীদের শীতকালীন যত্ন

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ১৩, ২০১৮

গর্ভবতী মায়েদের সবসময়ই বিশেষ যত্নের প্রয়োজন হয়, যাতে সুস্থ থাকতে পারেন। আর আবহাওয়া পরিবর্তনের এই সময়ে শীতকালে গর্ভবতী মায়েদের তো অতিরিক্ত যত্ন নিতেই হয়। কি ধরণের যত্ন বা ব্যবস্থা শীতকালীন এই সময়ে মা’কে আরো একটুখানি বেশি সুরক্ষিত রাখতে পারেন। চলুন জেনে নেইঃ

* শীতের সোয়েটার কিংবা গরম কাপড় বাছাইয়ের দিকে মন দিন। এমন কিছু কেনা বা পরা যাবেনা যাতে করে পেটের উপর চাপ পরে এবং চলাফেরা করতে সমস্যা হয়। লম্বা এবং সামনের দিকে বোতাম আছে এমন সোয়েটারগুলো এই সময় গর্ভবতী মায়েদের জন্য ভালো ।

* শীতে গরম কাপড় পরিধানের পাশাপাশি জুতার দিকে নজর দিতে ভুলবেন না । পা থেকে ঠান্ডা লেগে আপনার এবং আপনার সন্তানের সমস্যা হতে পারে। তাই যাতে পা ভালোভাবে ঢাকা থাকে এমন জুতা পরবেন এবং ঘরে মোজা পরে রাখতে পারেন।

* হুট করে ঠান্ডা লেগে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনভাবেই কোন ঔষুধ সেবন করা ঠিক যাবেনা। যদি মায়ের ঠান্ডার সমস্যা আগে থেকেই থাকে তবে ঠান্ডা পানি ব্যবহারে এবং কোন ঠান্ডাকিছু খেতে সাবধানতা অবলম্বন করাই শ্রেয়। কারণ মায়ের কিছু হলে তা থেকে গর্ভের সন্তানের ক্ষতি হবার সম্ভাবনা থাকে।

* চুলকানি কিংবা এলার্জির সমস্যা থাকলে এই সময়টাতে তা আরো বেড়ে যেতে পারে। এক্ষেত্রে মায়ের উচিত বেশি বেশি করে পানি পান করা এবং শরীরে ময়েশ্চারাইজার ব্যবহার করা।

* অনেক গর্ভবতী মায়েরাই গর্ভের সন্তানের ক্ষতি হবে ভেবে সর্দিকাশিতে ঔষুধ খাওয়া থেকে বিরত থাকেন। তবে যদি আপনার সর্দিকাশি দু-তিন দিনের বেশী থাকে তবে অবশ্যই ডাক্তার দেখাতে হবে এবং চিকিৎসা করাতে হবে। এসব সর্দি কাশি ফ্লু বা ইনফ্লুয়েঞ্জারও লক্ষন হতে পারে।

Leave a Comment