ক্যান্সার হতে পারে ভাঙা দাঁত থেকে

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৪, ২০১৮

মানুষের দাঁত একটাই গুরুত্বপূর্ণ যে, কথায় আছে, দাঁত থাকতে দাঁতের কদর করতে হয়। এতে এক বিন্দুও ভুল নেই। কিন্তু কোন কারণে যাদের দাঁতে ক্যারিজ বা গর্ত আছে? তাদের জন্য পরামর্শ হলো, এমন ভাঙা দাঁত নিয়ে কোনো হেলাফেলা করা যাবে না। ব্যথা না করলেও ভাঙা দাঁতের ব্যাপারে থাকতে হবে সতর্ক। দীর্ঘদিন ধরে ব্যথাহীন অবস্থায় থাকলেও ধীরে ধীরে অনেক বড় ক্ষতি হতে পারে। ভাঙা দাঁতের চিকিৎসা না নিলে ক্যান্সার পর্যন্ত হতে পারে!

দাঁতে ক্যারিজ বা গর্ত থাকলে প্রথমদিকে শির শির অনুভূতি হতে পারে। ঠান্ডা-গরম মুখে নিলে ব্যথা, কখনো বা প্রচণ্ড ব্যথা হতে পারে। একসময় দাঁতের অভ্যন্তরের দন্ত ধজা তার স্বাভাবিক অনুভূতি হারিয়ে ফেলে। এ অবস্থায় দাঁত আরও কিছুটা অংশ ভেঙে গেলেও কোনো ব্যথা হয় না।  
ভাঙা দাঁত মুখে যেসব সমস্যা সৃষ্টি করতে পারে : 

১. ভাঙা দাঁতের ভেতরে অবস্থিত দন্তমজ্জায় পচন ধরার ফলে ধীরে ধীরে সংক্রমণ বৃদ্ধি পেতে থাকে। সেজন্য পাশের দাঁতেও সমস্যা হতে পারে। 

২. ইনফেকশন বৃদ্ধি পেয়ে মুখের হাড়ে অসটিওমাইলাইটিস জাতীয় জটিল রোগ সৃষ্টি হতে পারে। 

৩. ভাঙা দাঁতের ধারালো অংশের ঘর্ষণে জিভ বা গালের নরম অংশে ঘা হতে পারে। এই ঘা কিছুদিন পর ভালো হয়। আবার আঘাতের ফলে সেই ঘা আবারও জেগে ওঠে। এভাবে কিছুদিন পর পর এ অবস্থার পুনরাবৃত্তি হতে থাকলে তা ক্যান্সারে রূপ নিতে পারে।

Leave a Comment