অতিরিক্ত ঠান্ডা পানি স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৪, ২০১৮

ক্লান্ত হয়ে গেলে বা খুব বেশি গরমে পিপাসিত হলে আমরা দ্রুত প্রশান্তির জন্য অতিরিক্ত ঠান্ডা পানি পান করি। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। অতিরিক্ত ঠান্ডা পানি পান করার কারণে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। হজমের সময় যে সমস্ত পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাগ্রস্থ হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পরে ঠান্ডা পানি পান না করাই ভাল। কেননা, এর ফলে শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয়, যা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি থাকে। এ ছাড়া অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে এর মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের ওপর। এই ভেগাস স্নায়ু হল আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠান্ডা খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদগতি অনেকটাই কমে যেতে পারে।

শরীরচর্চা, ওয়ার্কআউট বা খেলাধুলার পর ঠান্ডা পানি খাওয়া একদমই উচিত নয়। কারণ, ওয়ার্কআউটের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। ওয়ার্কআউটের পর যদি সামান্য উষ্ণ পানি খাওয়া যায়, তবে উপকার পেতে পারেন।
তাই, আজ থেকেই বদলে ফেলুন অভ্যাস। বাদ দিন এভাবে অতিরিক্ত ঠান্ডা পানি পানের প্রবণতা। তা না হলে একাধিক স্বাস্থ্য সমস্যা একে একে বাসা বাঁধতে পারে আপনার শরীরে।

Leave a Comment