শীতে মোকাবেলা করুন সর্দি কাশি জ্বর

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৫, ২০১৮

এসে গেছে শীত। শীতের সাথে সাথে এসে গেছে ঠাণ্ডা, কাশি, জ্বরও। এ সময়ে এসব হওয়াটা স্বাভাবিক ব্যাপার। এতে ঘাবড়ে না গিয়ে একটু সচেতন থাকলেই নিরাময় সম্ভব।

মধু খান : মধু কাশি কমাতে সাহায্য করে, গলা ব্যথাও কমায়। কাশি কমাতে এক কাপ লেবু চায়ের মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন। মধুর সঙ্গে এক চা চামচ আদা কুচি, গোল মরিচের গুঁড়া এবং লবঙ্গের গুঁড়া মিশিয়ে নিন। এই মিশ্রণটা দিনে তিনবার খান। 

আদা খান : এক টুকরো আদা মুখে চাবাতে পারেন। বুকে জমে থাকা কফ বেরিয়ে আসবে।

গরম পানি : হালকা গরম পানিতে গার্গল করলে গলাব্যথা কমে। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে ১৫ মিনিট ধরে গার্গল করুন। এভাবে বিরতি দিয়ে কয়েকবার করুন। এটিও কাশি কমাতে বেশ কার্যকর। এক গ্লাস হালকা গরম পানিতে সমান্য হলুদের গুঁড়া মিশিয়ে, প্রতিদিন কুলকুচি করুন। এটি শ্বাসযন্ত্রে ব্যাকটেরিয়ার সংক্রমণ কমে, বুকের ব্যথা কমায়। ফুটন্ত পানিতে মেন্থল মেশান। এবার মাথায় টাওয়েল চাপা দিয়ে, বড় করে দম নিয়ে, ভাপ নিন। এভাবে অন্তত ১০ মিনিট করে দিনে ২ বার করুন। গরম পানির ভাপ নিলে বুকে কফ জমতে পারে না। জ্বর হলে হালকা গরম পানিতে গোসল করে নিন। 

এ ছাড়াও গরম ও টাটকা খাবার খেতে হবে। তোয়ালে, বিছানা, বালিশ আলাদা রাখতে হবে। বড়দের তুলনায় শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে ঠাণ্ডাজনিত অসুখে। তবে বড়দের বা শিশুদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ না নিয়ে কোনো ধরনের ওষুধ সেবন করা যাবে না।  

Leave a Comment