শরীরের তিলও হতে পারে ক্যান্সারের কারণ

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৫, ২০১৮

তিল শরীরের সৌন্দর্য বাড়ায়। প্রেয়সির শরীরের তিল নিয়ে অনেক কবিই লিখেছেন অসাধারণ কবিতা। কিন্তু অবাক হওয়ার মতো তথ্য হলো, শরীরের সেই সৌন্দসৌন্দর্য্যবর্ধক তিল থেকে ত্বকে হতে পারে মেলানোমা নামক ক্যান্সার। 

তিল থেকে ত্বকে ক্যান্সার হওয়ার লক্ষণ : তিল সাধারণত গোলাকৃতি বা ডিম্বাকৃতির হয়ে থাকে। কিন্তু মেলানোমার এরকম নির্দিষ্ট কোনো আকৃতি থাকে না। শরীরে তিলগুলো সাধারণত একই রঙের হয়ে থাকে। কিন্তু এটি মেলানোমায় পরিণত হতে শুরু করলে এর রঙের গাঢ়ত্বের পরিবর্তন দেখা দেয়। তিল প্রাথমিক অবস্থা থেকে বড় হওয়া বিপদের লক্ষণ। সাধারণভাবে বলা হয় ৬ মি.মি-এর বড় হলে সতর্ক হওয়া প্রয়োজন। সমতল তিল হঠাৎ উঁচু হয়ে বা একটি পিণ্ডের মত হতে ওঠতে পারে অথবা আগের চেয়ে শক্ত বলেও মনে হতে পারে। এছাড়াও তিলে চুলকানি, রক্তপাত বা প্রদাহ দেখা দিলেও তা সতর্ক হতে হবে।

যারা বেশি ঝুঁকিতে আছেন : যাদের একটু বেশি ফর্সা চামড়া অর্থাৎ যাদের শরীরে মেলানিন কম। সূর্যের অতি বেগুনি রশ্মিতে তাদের ত্বকের ক্ষতি হয় তুলনামূলক বেশি। শরীরে ৫০টির বেশি তিল থাকলে বা তা সংখ্যায় বাড়তে থাকলে ঝুঁকি বাড়তে থাকে।

যেভাবে প্রতিরোধ করবেন: সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে বাঁচতে দুই থেকে তিন ঘণ্টা পর পর সানস্ক্রিন লাগাতে হবে। পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি গ্রহণ করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে হবে।

শরীরের কোন অংশে নতুন তিল দেখলে কিংবা পুরনো তিলের রঙ, আকার বা অন্য কোন ধরনের পরিবর্তন, ত্বকের কোন অস্বাভাবিকতা দেখা গেলে  চিকিৎসকের পরামর্শ নিতে হবে দ্রুত।

Leave a Comment