মুখের মেদ কমাতে যা করবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক :
  • নভেম্বর ১৯, ২০১৮

মেদহীন মুখ সবারই পছন্দ। দেখতে যেমন ঝরঝরে হয় তেমনি মুখ মেদহীন থাকলে দূরে থাকা যায় বিভিন্ন ত্বক-সংক্রামক অস্বস্তি থেকে। কেননা, মেদ কমিয়ে দেয় মুখের সৌন্দর্য। তাই অতিরিক্ত এ মেদ ঝেড়ে ফেলাটাই হবে বুদ্ধিমানের কাজ। মুখের মেদ ঝরানো যদিও একটু কঠিন, তবে অসম্ভব না। নিয়মিত অভ্যাস করলে সহজেই মুখটিকে করে ফেলতে পারেন মেদহীন। মুখের আকার চিকন করা ও মেদ ঝেড়ে ফেলার পদ্ধতি নিম্নরুপ-

প্রথমে ওয়ার্মআপ সেরে নিতে হবে। কেননা, যেকোনো ব্যায়ামের আগে শরীর গরম করে নেয়া জরুরি।  শরীর গরম করার জন্য পিঠ সোজা করে দাঁড়ান বা বসুন। তারপর চারটি ভাওয়েল বা স্বরবর্ণ উচ্চারণ করুন। সেগুলো হলো- আই (I), ও (O), ই(E), এ(A)। যতক্ষণ সম্ভব করতে থাকুন। ওয়ার্মআপ করা হলে শুরু করুন আসল ব্যায়াম।

ব্যায়াম ১ : পিঠ সোজা করে বসে মাথা ওপরের দিকে নিন। মনে করুন আপনার নিচের ঠোঁট দিয়ে ছাদ ছুঁতে হবে। অর্থাৎ নিচের ঠোঁট যতটা পারুন, ওপরে তুলতে চেষ্টা করুন। এভাবে ৫-১০ সেকেন্ড রাখুন। কয়েকবার করা হলে কিছুক্ষণ বিরতি নিন।

ব্যায়াম ২ :  দুই হাত আড়াআড়ি করে ধরুন বুকের ওপর। এবার  আস্তে আস্তে  ওপরের দিকে তুলুন আপনার চিবুক। এভাবে থেকে লম্বা ও গভীর শ্বাস নিন এবং ১০ পর্যন্ত গুনুন। এরপর আস্তে আস্তে আগের অবস্থায় ফিরে আসুন।

ব্যায়াম ৩ : মাথা একেবারে সোজা রাখুন। ঠোঁটের দুই প্রান্ত নিচের দিকে টানুন। আবার আগের অবস্থায় ফিরে আসুন। এভাবে ৮-১০ বার করুন।

ব্যায়াম ৪ : পেন্সিলের যে কোন এক মাথা মুখে দিয়ে বেশ শক্ত করে ঠোঁট দিয়ে আঁকড়ে ধরুন। এবার বাতাসে আপনার নাম লিখুন। তবে এক্ষেত্রে মাথা নড়াচড়া করা যাবে না। এভাবে কয়েকবার লিখুন আর প্রতিবারের মাঝে কিছু সময় বিরতি নিন।

ব্যায়াম ৫ : গভীরভাবে শ্বাস নিন, ঠোঁট বন্ধ করুন এবং মুখ বাতাসে ভর্তি করুন। হাত এমনভাবে গালে রাখুন যেন এতে কান পর্যন্ত ঢেকে যায়। এবার হাত দিয়ে এমনভাবে গালে চাপ দিন যেন তা গালের পেশীতে চাপ তৈরি করে। এভাবে ৫-১০ সেকেন্ড ধরে রাখুন।

Leave a Comment