শিশুদের মারাত্বক ক্ষতি করছে মোবাইল ফোন

  • ওমেন্সকর্নার ডেস্ক :
  • নভেম্বর ১৯, ২০১৮

যোগাযোগের অন্যতম মাধ্যম মোবাইল ফোন হলেও এটি ব্যবহারের কারণে নানা স্বাস্থ্য সমস্যায় ভোগান্তি পোহাচ্ছে শিশুরা। গবেষকদের মতে, মোবাইল ফোন ব্যবহারে শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হতে পারে। এ ছাড়াও ভয়ঙ্কর যে তথ্যটি আছে তা হলো, শিশুদের অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার বাড়িয়ে দিতে পারে ক্যান্সারের ঝুঁকি। বিশেষজ্ঞরা শিশুদের হাতে মোবাইল ফোন না দেয়ার পরামর্শ দিয়েছেন জোড়ালোভাবে।

আমেরিকাতে শিশুদের মোবাইল ফোন ব্যবহারে শতকরা ১.৮ জন আক্রান্ত হচ্ছে মস্তিস্ক ক্যান্সারে। লিউকেমিয়া নামক রোগে আক্রান্ত হয়ে শতকরা ১ জন শিশু মারা যাচ্ছে। চোখের জ্যোতি নষ্ট হওয়া, কানে কম শোনাসহ মারাত্মক মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে আক্রান্ত হতে পারে তারা। যুদ্ধের গেমস এবং নিষিদ্ধ পর্ন সাইটগুলোতে অবাধ যাতায়াতের কারণে প্রাপ্ত বয়সে নানা অপরাধ প্রবণতার সঙ্গে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।

কিছুদিন আগে সসামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, একটি মোবাইল ফোনের জন্য এক শিশু তার মায়ের কাছে আকুতি করছে। বলছে, 'প্লিজ একবার দাও, জীবনে একবার দেখবো। আর বড় হয়ে দেখবো। আল্লাহ আমার মাকে কিছু বুদ্ধি দাও। আমি জীবনে একবারই তো দেখতে চাই। এমন আকুতি করে শিশুটি কান্নায় ভেঙে পড়ে। এ ধরনের আকুতিই প্রমাণ করে শিশুরা মোবাইলের প্রতি কতটা আসক্ত হয়ে পড়েছে দিনকেদিন।

এ প্রসঙ্গে মনোবিজ্ঞানী ডা. মোহিত কামাল বলছেন, পর্ন সাইটগুলোতে অবাধে প্রবেশ করলে শিশুদের ব্যক্তিত্বগুলোর মধ্যে একটা ভোগবাদী সত্ত্বা ঢুকে যায়। তখন সে নারীকে নারী হিসেবে দেখবে না। শিশুকাল থেকে নারীকে ভোগের বস্তু হিসেবে দেখবে। নারীও পুরুষকে ভোগের বস্তু হিসেবে দেখবে। এভাবে ভোগবাদী সত্ত্বা আমাদের সন্তানদের মধ্যে বসে যাচ্ছে। এটা মানব জীবনের জন্য খুবই একটা ক্ষতিকর বিষয়। ভবিষ্যত প্রজন্ম যাতে নিরাপদে বেড়ে উঠতে পারে সে বিষয়ে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন এই মনোবিজ্ঞানী।
 

Leave a Comment