ক্লান্ত হওয়ার কারণ ও প্রতিকার

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ২১, ২০১৮

কাজ করলেও ক্লান্তি আসে, কাজ না করলেও আসে। এমনকি সুস্থ অবস্থাতেও আপনার নিজের মধ্যে ক্লান্তি বোধ হতে পারে। কিছুতেই সারাতে পারছেন না সেই ক্লান্তি? তাহলে জেনে নিন ক্লান্ত হওয়ার কারণ ও এর প্রতিকার।

রক্তস্বল্পতা : রক্তস্বল্পতা ক্লান্তি বোধ হওয়ার অন্যতম একটি কারণ।  রক্তস্বল্পতার সমস্যা থাকলে যে কেউ অল্পতেই ক্লান্ত হয়ে যেতে পারেন। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের চিকিৎসক অ্যামি শাহ বলেন, যখনই কেউ এসে আমাদের বলে তিনি ক্লান্ত হয়ে যাচ্ছেন এবং শ্বাস নিতে সমস্যা হচ্ছে তাহলে আমরা ধরে নিই সেই ব্যক্তি রক্তস্বল্পতায় ভুগছেন। রক্তস্বল্পতার কারণে ঠাণ্ডা লাগা, মাথা ব্যথাসহ বিভিন্ন সমস্যা হতে পারে। তাই রক্তস্বল্পতা দূর করে হয়ে ওঠুন সজীব, স্নিগ্ধ।

থাইরয়েড সমস্যা : থাইরয়েড সমস্যা থাকলে ক্লান্তিবোধের পাশাপাশি ত্বকও রুক্ষ হয়ে যায়। এই সমস্যা থাকলে শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিছু হরমোন উৎপন্ন হয় না। ফলে শরীর অল্পতেই ক্লান্ত হয়ে ওঠে।

ডায়াবেটিস : ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস থাকলে ক্লান্তি সমস্যা দেখা দিতে পারে। এ সম্পর্কে ডায়াবেটিস সেলফ ম্যানেজমেন্ট ডট কমের এক প্রবন্ধে বলা হয়, রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি থাকলে সেলগুলো যথেষ্ট পরিমাণ অক্সিজেন পায় না। এ কারণে আপনি ক্লান্তি অনুভব করতে পারেন। তাই ডায়বেটিসকে রাখেতে হবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে।

হতাশা : দ্রুতই ক্লান্ত হয় পড়ার উল্লেখযোগ্য আরেকটি কারণ হলো হতাশা। বিষয়টি সম্পর্কে চিকিৎসক অ্যামি শাহ বলেন, কেউ ক্লান্তি সমস্যার মুখোমুখি হলে তাকে বুঝতে হবে হতাশার মধ্যে আছে কীনা। তিনি নিজে বুঝতে না পারলে ডাক্তারকে সব বুঝিয়ে বলবেন। এতে ওই ডাক্তার নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে হতাশা যাচাইয়ের চেষ্টা করবেন।

Leave a Comment