যেসব কাজে বাড়ে হজমশক্তি

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ১, ২০১৮

বেশি খেয়ে ফেললে কিংবা স্বাভাবিকের চাইতে একটু বেশি ভাজাপোড়া খাবার খাওয়ার অভ্যাস থাকলে হজমের সমস্যায় পড়তে হয়। এই সকল হজম সমস্যার রয়েছে কিছু প্রাকৃতিক সমাধান। কিছু ছোট্ট কাজ করে হজমশক্তি বাড়িয়ে নিয়ে খুব সহজেই মুক্ত থাকা যায় হজম সংক্রান্ত সমস্যা থেকে।

খাবার ভাল করে চিবিয়ে খান: অনেকেই খাবার এক-দুইবার চিবিয়ে গিলে ফেলেন। ফলে দেখা দেয় হজমের সমস্যা। তাই খাবার খাওয়ার সময় খাবার চিবিয়ে খাওয়াই উত্তম।

ক্যালসিয়ামযুক্ত খাবার খান: ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়ক।

প্রসেসড খাবার খাওয়া বন্ধ করুন: টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। কেননা, প্রেসেসিং খাবারগুলোতে থাকে মাত্রাতিরিক্ত কেমিক্যাল।

গ্রিন টি পান করুন: হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি অতুলনীয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে।

ঝাল খাবার খান: লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অনেক বেশি কার্যকরী। খাবারের ধরণ অনুযায়ী একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন: শাক-সবজি খেলে হজমের সমস্যা আপনা আপনিই অনেকটা কমে আসে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে।

টি/আ

Leave a Comment