শিশুর কোন্ বয়সে কী টিকা দিবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ১, ২০১৮

শিশুর জন্মের পর নির্দিষ্ট সময়েই তাকে টিকা দিতে হয়। প্রায় সব সরকারি স্বাস্থ্যকেন্দ্রে টিকাদানের ব্যবস্থা রয়েছে। বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থা বা বেসরকারি সংস্থা যেমন মেরি স্টোপস, রাড্ডা, সূর্যের হাসি প্রভৃতি এই কার্যক্রমের সঙ্গে জড়িত। শিশুর জন্মের ১৫ মাসের মধ্যে প্রয়োজনীয় টিকাগুলোর পুরো কোর্স শেষ করতে হয়। শিশুকে যেসব টিকা দেওয়া হয় সেগুলো হলো—

টাইফয়েড টিকা: শিশুর দুই বছর পূর্ণ হওয়ার পর থেকে যেকোনো বয়সে দেওয়া যায়। এই টিকা প্রতি তিন বছর পরপর নিতে হয়। কেননা সারা জীবনের জন্য এই টিকা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে না।

চিকেন পক্স টিকা: এক বছর বয়সের পর যেকোনো বয়সে দেওয়া যায়। তবে একটি ডোজের বেশি নয়।

বয়ঃসন্ধিকালে টিকা: শৈশব পেরিয়ে কৈশোর বা বয়ঃসন্ধিকালে যাদের অবস্থান, তাদের রোগ প্রতিরোধ সুরক্ষা নিশ্চিত করার জন্য কিছু টিকাদানের পরামর্শ দেওয়া হয়। এগুলো হলো-

টিটেনাস, ডিপথেরিয়া, পারটুসিস: হবু মায়েদের টিটেনাস টিকা নিতে হবে। এতে শিশুর ধনুষ্টঙ্কার হবে না। ১৫ থেকে ৪৯ বছরের মহিলাদের গর্ভধারণের আগেই পাঁচটি টিটি ডোজ নেওয়া জরুরি। প্রথমটির এক মাস পরে দ্বিতীয়টি, তারও এক মাস পরে তৃতীয়টি, তার ছয় মাস পরে চতুর্থ ও শেষ ডোজটি তার এক বছর পরে দিতে হয়।

হিউম্যান পেপিলোমা ভাইরাস: ৯ বছর বয়স পূর্ণ হলে বালিকা ও কিশোরীদের ভবিষ্যতে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য এই টিকা শুরু করা যায়। এই টিকার তিনটি ডোজ, যা ১১ থেকে ১২ বছর বয়সে এবং ১২ থেকে ২৬ বছরের সব নারীর নেওয়া উচিত।

মেনিনগোকক্কাল এমসিভি ৪: সাধারণত ১১ থেকে ১২ বছর বয়সে এ টিকা নিতে হয়। তবে ১১ থেকে ১৮ বছরের সবাই এ টিকা নিতে পারে। ১৬ বছর বয়সে একটা বুস্টার ডোজ।

টি/আ

Leave a Comment