আঁচিল বা ওয়ার্টস

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ২, ২০১৮

ওয়ার্টস কি?

ওয়ার্টস বা আঁচিল হচ্ছে এক ধরনের মাংসল পিন্ড, যা ১ মিলিমিটার থেকে ১ সেন্টিমিটারেরও অধিক জায়গা জুড়ে বিস্তৃত থাকে। আঁচিল যাকোনো জায়গায় হতে পারে, তবে সাধারণত হাত ও পায়ে বেশি হয়। পায়ের আঁচিলকে ভেরুকা বলে। যৌনাঙ্গ বা তার চারপাশে অথবা মলদ্বারেও আঁচিল হতে পারে।

কি কারণে এটি হয়?

হিউমান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) এর সংক্রমণে আঁচিল সৃষ্টি হয়, যা স্পর্শের মাধ্যমে থেকে ত্বকে ছড়িয়ে পরে। এটি আক্রান্ত অংশ থেকে শরীরের অন্যান্য অংশেও ব্যপ্তি ঘটতে পারে।

চিকিৎসা : অধিকাংশ ক্ষেত্রে এটা নিজে নিজে দূর হয়ে যায়, তবে এরকম হতে ২ বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে। এর চিকিৎসা পদ্ধতিগুলো হলোঃ

● আঁচিলের জন্য কিছু অয়েন্টমেন্ট বা ক্রীম আছে। সেগুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

● ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রযোজ্য রাসায়নিক পদার্থ।

● ক্রায়োথেরাপি (শীতলকরণ) – প্রশিক্ষিত ডাক্তারের তত্ত্বাবধানে ক্রায়োথেরাপি গ্রহণ করা, অধিকাংশ সময় ত্বকের হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ দ্বারা বহির্বিভাগের চিকিৎসা রূপে এটি হয়।

● অস্ত্রোপচার ও লেজার -আঁচিলের উপর ডাক্ট টেপ লাগালে উপকার পাওয়া যায় খুব কমই, এ জাতীয় চিকিৎসা ব্যথাময় হয় এবং আঁচিল আবার ফিরে আসতে পারে।

ডাক্তার দেখানো কি প্রয়োজন?

যদি ওয়ার্টসের কারনে যন্ত্রণাবোধ করেন এবং ডাক্তার এটির চিকিৎসা করুক এমনটি চান, চর্মরোগ বা ত্বক বিশেষজ্ঞের সাথে কথা বলুন। যদি জেনিটাল বা যৌনাঙ্গের ওয়ার্টসে আক্রান্ত তাহলে লজ্জাবোধ করে থাকলেও ডাক্তার দেখানো অত্যাবশ্যক, কারণ এটা থেকে জটিল কিছুও হতে পারে।

Leave a Comment