ঘুমানোর সময় আপনার মুখ দিয়ে কি লালা ঝরে?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ২, ২০১৮

অনেকেই এই বিব্রতকর সমস্যায় ভোগেন। মুখ দিয়ে লালা ঝরা নিজের কাছেও যেমন বিরক্তিকর, তেমনি সেটা অন্যের কাছেও খারাপ লাগে। মুখ দিয়ে লালা ঝরার অনেকগুলো কারণে হতে পারেঃ

১। ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা ঝরার অন্যতম একটি কারণ হচ্ছে ঠান্ডা লাগা বা ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়া। অনেকেই ঘুমের মধ্যে নাক দিয়ে নিঃশ্বাস না নিয়ে মুখ দিয়ে নেন, বিশেষ করে যাদের ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যায় তারা মুখ দিয়ে নিঃশ্বাস নিয়ে থাকেন। 
সেই ক্ষেত্রে মাঝে মাঝে এরকম হতেই পারে। এই ক্ষেত্রে আপনি চিত হয়ে ঘুমাতে পারেন। এতে এরকম হবার সম্ভাবনা থাকবে না। তবে কাত হয়ে বা উপুড় হয়ে ঘুমালে এরকম সমস্যা হবে।

২। দীর্ঘদিন ধরে যদি এই সমস্যা থাকে তাহলে এটা অন্য কারণেও হতে পারে। মুখে লালা আসার অন্যতম কারণ হলো আপনার মধ্যে যদি কৃমির প্রভাব থাকে। আর কৃমি বেড়ে গেলে সাধারণত মুখে লালা বের হয়। এরকম হলে কৃমির ঔষুধ খাওয়া উচিৎ। এছাড়া ঘুমানোর আগে এক গ্লাস পানি পান করতে যেন ভুল না হয়। মনে রাখতে হবে যে, ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে মিষ্টি জাতীয় কোনো খাবার কিংবা পানীয় পান করবেন না। আর ঘুমানোর ১০/১৫ মিনিট আগে একটু টক কিংবা লবন মিশ্রিত কিছু খেয়ে নেবেন।

৩। মুখে কোনো রোগ, টনসিল প্রদাহ অথবা গলায় কোনো সমস্যা থাকলেও লালা ঝরতে পারে।  এক্ষেত্রে, ডাক্তারের শরনাপন্ন হতে হবে।

৪। যারা অধিক দুশ্চিন্তা অথবা মানসিক অশান্তিতে ভোগেন তারা এ সমস্যায় পরতে পারেন।

৫। এছাড়া সাইনুসাইটিস বা সেলাইভারি গ্ল্যান্ডে (যা থেকে মুখে লালা বা থুথু বের হয়) কোনো রোগ থাকলেও লালা ঝরতে পারে। দিনে দুবার সকালে ও রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করা উচিত এবং সম্ভব হলে ভালো মাউথওয়াশ দিয়ে দিনে তিনবার গড়গড়া করে কুলি করা ভালো।

৬। ডায়াবেটিস এবং পরিপাকতন্ত্রে অন্য কোনো রোগ থাকলেও এ সমস্যা হয়।

৭। ঘুমের ভঙ্গি ঠিক না থাকাকেও লালা ঝরার কারন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অনেকেই ভুল ভঙ্গিতে ঘুমান। যেমন, টেবিলের সামনে বসে মাথা দুটো বাহুতে রেখে ঘুমানো। এই অবস্থায় সহজেই লালা ঝরতে পারে। সে জন্য ঘুমের ভঙ্গি খুবই গুরুত্বপূর্ণ। ভঙ্গি সঠিক না হলে আপনার মুখ থেকে লালা পড়বে। লালা যাতে না পড়ে সে জন্য আপনার ঘুমের ভঙ্গি ঠিক করতে হবে।

Leave a Comment