ক্যান্সার রোধে যেসব খাবার খাবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৫, ২০১৮

ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় ক্যান্সার-রোধী খাদ্যাভ্যাস অনুসরণ করা যা প্রধানত সবজি (শিম জাতীয় হলে ভাল), তার সাথে জলপাই বা সরিষা বা তিসির তেল এবং জৈব মাখন, রসূন, বিভিন্ন ঔষধি এবং মশলার সমন্বয়ে তৈরী। যখনই আপনি খাবেন আপনার খাদ্য তালিকায় ‘ক্যান্সাররোধী’ নিচের উপাদানগুলো অবশ্যই থাকতে হবেঃ

* শস্যদানা – বিভিন্ন ধরনের শস্যদানা দ্বারা তৈরী রুটি, শস্যদানার ভাত, চনা ডাল, বালগার বা গমের তৈরি একধরনের শুষ্ক ও সেদ্ধ খাবার।

* সবজি, ফল ও সবজি জাতীয় প্রোটিন যেমন মসূর ডাল, মটরের ডাল, মটরশুটি, সয়াবিনের মন্ড থেকে তৈরী দই।

* প্রাণিজ আমিষ – মাছ, মাংস।

* চর্বি – জলপাই বা সরিষা বা তিসির তেল এবং জৈব মাখন।

* ঔষধি ও মশলা-মরিচ গুড়া, হলুদ, রসূন।

* হলুদ ও মশলা দিয়ে রান্না করা তরকারি- আজকের দিনে হলুদকে সবচেয়ে শক্তিশালী প্রাকৃতিক প্রদাহরোধী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি ক্যান্সার কোষের মৃত্যুকে উদ্দীপ্ত করে এবং তারপর ক্যান্সার কোষের জন্য প্রয়োজনীয় রক্ত নালীর বৃ্দ্ধিতে বাধা দিয়ে ক্যান্সার কোষের মৃত্যুকে ত্বরান্বিত করে। আরও জ়ানা গেছে যে এটি কেমোথেরাপির কার্যকারিতা বাড়ায় এবং টিউমারের বৃদ্ধি কমায়।

* আদা- একটি শক্তিশালী প্রদাহরোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি নতুন নতুন রক্তনালী তৈরী হওয়া কমাতেও সাহায্য করে। ভেজানো আদা, কেমোথেরাপী বা রেডিওথেরাপীর জন্য যে বমিবমি ভাবের সৃষ্টি হয় তা উপশমেও সাহায্য করে।

Leave a Comment