শীতে নাকের সমস্যা ও সমাধান

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ৬, ২০১৮

শীত এসে গেছে। এ সময়ে নাকের অনেক সমস্যা দেখা দেয়। কিছু কিছু সমস্যা শীতকালেই হয় আর কিছু কিছু সমস্যা শীতে বাড়ে। প্রধান যে সমস্যাটা দেখা যায় তা হলো, সাইনাসজনিত সমস্যা। সর্দি, হাঁচি, নাক বন্ধ, নাক দিয়ে পানি পড়া, মাথা জ্যাম হয়ে থাকা বা মাথা ভার-ভার লাগা- এগুলো সাইনাসের সমস্যার প্রাথমিক লক্ষণ। একটু একটু জ্বর থাকতে পারে বা গা গরম থাকতে পারে অথবা রোগী বলতে পারে যে ফ্যান বা এসি সহ্য হয় না। এ পর্যায়কে আমরা ক্রনিক সাইনোসাইটিস বলে থাকি। এর থেকে মাঝে মাঝে একিউট সাইনোসাইটিস রোগ তৈরি হয়ে থাকে, যেখানে ব্যথা প্রচণ্ড আকার ধারণ করে থাকে এবং টেম্পারেচার অনেক বেড়ে যায়।

নাক বন্ধ থাকা: নাকের সমস্যা স্বরনালিতে এক্সটেনশন হয়ে গলার স্বর বসে যাওয়া বা গলা দিয়ে কথা স্বর না বের হওয়া এমন সমস্যা হতে পারে। এ সমস্যাগুলো নাকের সমস্যার পরবর্তীতে হতে পারে অথবা সরাসরি হতে পারে। এ সমস্যাগুলো শীতে বৃদ্ধি পায়। ঠাণ্ডা এড়িয়ে চলা, লবণ গরম পানি দিয়ে নাক পরিষ্কার করা, লবণ গরম পানি দিয়ে গড়গড় করা এবং গরম ভাপ নেয়া, এসব করলে ডাক্তার দেখানো ছাড়া অনেক সময় এ সমস্যাগুলোর সমাধান প্রাথমিক পর্যায়ে করা সম্ভব।

নাক দিয়ে রক্ত ঝড়া: নাক, কান, গলার আর একটি সমস্যা শীতকালে দেখা যায় বাচ্চাদের নাক দিয়ে রক্ত ঝড়া। এটা সাধারণত রাতের বেলায় বেশি হয় যখন ঘর শুকনো হয়ে যায়। বাচ্চাদের নাক ঝাড়তে শেখানো উচিত এবং বেশিরভাগ বাচ্চা ৪-৫ বছর বয়সে এটা সুন্দরভাবে করতে পারে। এই একটি কাজ করলেই বাচ্চাদের নাকের অনেক সমস্যার সমাধান হয়ে যায়।

এর সঙ্গে বাচ্চাদের নাকে ভেসলিন বা পেট্রোলিয়াম জেলি দিতে পারেন। এটা দিনে বেশ কয়েকবার দিতে হবে। নাকের মাঝখানের পর্দায় এটা না লাগিয়ে নাকের উভয় দিকের ওয়ালের ভেতরে লাগিয়ে নাকটা চেপে ধরলেই এটা নিজ থেকেই নাকের ভেতরে চলে যাবে। এর সঙ্গে নাক দিয়ে রক্ত পড়লে অভিভাবকদের বাচ্চার নাকের নরম অংশটা দুই আঙ্গুল দিয়ে বেশ শক্তভাবে চেপে ধরতে হবে।

মনে রাখবেন কমপক্ষে ৫ মিনিটের আগে এই চাপ ঢিলা করা যাবে না। আগে চাপ ছেড়ে দিলে আবারও প্রচণ্ডভাবে রক্ত ঝড়তে পারে। প্রাথমিক চিকিৎসায় কাজ না হলে অথবা সমস্যা যদি ঘনঘন হতে থাকে অথবা সমস্যার আকার ধীরে ধীরে বাড়তে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

টি/আ

Leave a Comment