প্রসবের কতদিন পর স্বামীর সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করা যায়!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ১৯, ২০১৮

অনেকেরই প্রশ্ন থাকে ডেলিভারির পর কখন বা কবে থেকে স্বামী সহবাস করা যাবে। সাধারনত সন্তান জন্মদানের ৪৫ দিন পর থেকেই সহবাস করা যায়। কারণ, সন্তান প্রসব করতে গিয়ে একজন নারীর বিশেষ অঙ্গ দারুণ ভাবে আঘাত প্রাপ্ত হয় এবং শারীরিক ভাবে অনেক দুর্বল হয়ে যায়। এবং ব্লিডিং ভালো হতে ৪০ দিন বা তার বেশি সময় লাগতে পারে। এই বিশেষ অঙ্গের ক্ষত ভালো হতে এবং স্বাভাবিক কর্মক্ষম হতে একজন নারীর এই সময়টুকু প্রয়োজন।

তাই ,সন্তান জন্মদানের ৪৫ দিন পর থেকে সহবাস করতে ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, সন্তান প্রসবের পর অন্ততপক্ষে ৬ সপ্তাহ সহবাস করা উচিত নয়। এসময় মায়ের শরীরে হরমোন নিঃসরণে বিপুল পরিবর্তন আসে। শারীরিক সম্পর্ক স্থাপনের জন্য শরীর প্রস্তুত হয়না।

কিন্তু ৬ সপ্তাহ পর থেকে শরীর আবার আগের জায়গায় ফিরে যেতে শুরু করে। যৌনাঙ্গ ও তলপেটের ক্ষত সারতে থাকে। তাও যদি প্রসবের সময় কোনও ধরনের জটিলতা না থাকে। না হলে অপেক্ষা করতে হবে আরও ৩ মাস। শুরুর প্রথম কয়েক সপ্তাহ প্রতিদিন সহবাস করা উচিত নয়। সপ্তাহে ১-২ বারই যথেষ্ট। মনে রাখবেন, যৌনাঙ্গের নালী ও তলপেটের ক্ষত সেরে গেলেও, জরায়ুর ক্ষত সারতে সময় দেওয়া প্রয়োজন।
এই সময় ফিট থাকতে নিয়মিত ডিম, দুধ, মধু, কলিজা, জয়ফল, রসুন, চিনা বাদাম খাওয়া প্রয়োজন।

Leave a Comment