গর্ভাবস্থায় নারীদের ইউরিনে ইনফেকশন

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ২১, ২০১৮

নারীদের যেকোনো বয়সেই ইউরিনে ইনফেকশন বা মূত্রনালিতে সংক্রমণ হতে পারে। তবে গর্ভাবস্থায় এই সমস্যা একটু বেশি হয়ে থাকে। আর সঠিক সময়ে চিকিৎসা না করালে এর প্রভাব পড়ে মা এবং শিশুর ওপর।

গর্ভাবস্থায় মূত্রনালির সংক্রমণ: মূত্রথলির ইনফেকশনের লক্ষণ হলো বারবার মূত্রের বেগ পাওয়া, মূত্রের জায়গায় জ্বালা ভাব, কখনো কখনো মূত্রের সঙ্গে রক্ত যাওয়া। এছাড়া এইসব লক্ষণের সাথে জ্বর, কোমরে ব্যথা এবং বমি হলে তাকে পাইলোনেফ্রাইটিস বলা হয়। এটি এক ধরনের কিডনির ইনফেকশন। সাধারণভাবে গর্ভাবস্থায় পাইলোনেফ্রাইটিস হয়। এই অসুখে একেবারেই দেরি করা যাবে না।

গর্ভাবস্থায় কেন বেশি হয়: গর্ভাবস্থায় শরীরে কিছু হরমোনের পরিবর্তন হয়। ফলে মূত্র বেশি জমে থাকে এবং এর গতি কমে যায়। এছাড়া গভর্বতী নারীদের জরায়ু বড় হয়ে তা ব্লাডারে চাপ দেয় ফলে অনেকক্ষণ মূত্র বের হতে পারে না। এমন কি এই সময় মূত্র চেপে রাখার ক্ষমতা কমে যাওয়ায় যত্রতত্র মূত্র ত্যাগ করার ফলেও ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

সতর্কতা: যাদের গর্ভাবস্থায় ডায়াবেটিস রয়েছে, শারীরিক ওজন বেশি এবং আগেও ইনফেকশন হয়েছে তারা বেশি সতর্ক থাকবেন। পাইলোনেফ্রাইটিস হলে সন্তান এবং মা উভয়েরই ক্ষতির হতে পারে। গর্ভাবস্থার নিয়মিত মূত্র পরীক্ষা করতে হবে।

প্রতিরোধ করবেন যেভাবে: মূত্রনালি সংক্রান্ত যেকোনো সমস্যা হলেই চিকিৎসককে জানাতে হবে। গর্ভাবস্থায় বেশি পানি খেতে হবে। কখনোই প্রস্রাব আটকে রাখা যাবে না।

টি/আ

Leave a Comment