গর্ভাবস্থায় সমস্যার সমাধান

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ২২, ২০১৮

গর্ভাবস্থায় মায়ের শরীরে অনেক পরিবর্তন আসে। তাই ক্লান্ত লাগে। এটি খুবই সাধারণ বাপার। গর্ভাবস্থায় প্রথম তিন মাসে ক্লান্তি ভাব অনেক বেশী হয়। কারণ এই সময় মায়ের শরীর শিশুর জন্য প্রস্তুত হতে শুরু করে। যদি ক্লান্তিভাব দীর্ঘস্থায়ী হয় তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করুন । কেননা অনেক সময় দেখা যায় যে, গর্ভবতী মায়েরা রক্তশূন্যতায় ভুগে থাকেন। ফলে ক্লান্তিবোধ আসতে পারে।

এছাড়া প্রচুর পরিমানে বিশ্রাম নিন। এতে করে অনেকটা সুস্থ বোধ করবেন। প্রচুর স্বাস্থ্যকর খাবার আপনার ক্লান্তি দূর করতে পারে। খাবারে অরুচি থাকলে , অল্প অল্প করে বারবার খান। কিছু হালকা ব্যায়াম করতে পারেন যেমন হাটা ও সাঁতার ক্লান্তি দূর করবে এবং রাতের ঘুমও ভাল হবে।

গর্ভাবস্থায় ব্যথা নিত্যদিনের সঙ্গী । তবে এতে চিন্তিত হওয়ার কিছু নেই। গর্ভের শিশু আপনার শরীর, হাড় ও পেশীর উপর চাপ ফেলে। তাই হাত, পা ও পেটের চারপাশে ব্যথা থাকতে পারে। ব্যথা কমানোর কিছু উপায় হলো-

- কিছুক্ষণ বসুন।

- যে পাশে ব্যথা হচ্ছে তার অপর পাশে কাত হয়ে ঘুমাবেন।

- হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন।

- ব্যথার স্থানে গরম পানির ব্যাগ ব্যবহার করতে পারেন।

- বিশ্রাম নিন।

গর্ভাবস্থায় অনেক সময় দাঁত থেকে রক্ত পড়ে ও মাড়ি ফুলে যায়।দাঁতে সমস্যা শিশুর বিকাশকে বাধাগ্রস্থ করে এর ফলে প্রিম্যাচিউর বেবী জন্ম নিতে পারে।দিনে দুই বার টুথপেস্ট দিয়ে দাতঁ মাজুন। নরম ব্রাশ ব্যাবহার করুন। ডাক্তারের পরামর্শ নিন ও দাঁতের যত্ন নিন।

Leave a Comment