যোনিপথ বেশি প্রশস্ত হয়ে গেলে করনীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৩০, ২০১৮

বিভিন্ন কারনে মেয়েদের যোনিপথ প্রশস্ত হতে পারে। যেমনঃ সন্তান জন্ম দেয়ার ফলে, মাসিক হওয়ার ফলে এবং বয়সের সাথে সাথে যোনি ঢিলা হয়ে যেতে পারে। এর জন্য কিছু ব্যায়াম করে উপকৃত হতে পারেনঃ

ব্যায়ামটির নাম কেগেল ব্যায়াম। বলা হয়ে থাকে যে বাচ্চা হওয়ার পর নিয়মিত এই ব্যায়াম করলে যোনিপথ ঠিক কুমারী মেয়ের মত টাইট হয়ে যায়। এই ব্যায়ামটিতে কুঁচকির মাংসপেশি বারবার সংকোচিত এবং প্রসারিত করা হয়। কুঁচকি ১০ সেকেন্ডের জন্য সংকোচিত করে ছেড়ে দিতে হয় আবার ১০ সেকেন্ডের জন্য সংকোচিত করতে হয় এভাবে প্রায় ১৫ বার পদ্ধতিটি রিপিট করতে হয়। দিনে বিরতি দিয়ে ১০০-২০০ বার কেগেল ব্যায়াম করতে পারেন। প্রস্রাব করার সময়ও এই ব্যায়ামটি করতে পারেন। প্রস্রাব করার সময় পেশি সংকোচিত করে ৫ সেকেন্ডের জন্য প্রসাব আটকে রাখুন তারপর ছেড়ে দিন।

যোনি টাইট (vagina tight) করতে সুস্থ খাদ্যাভ্যাসঃ কেগেল ব্যায়ামের সাথে সাথে খাবারে বেশি পরিমানে ফল এবং শাকসবজি থাকাটাও খুবই জরুরী। এর ফলে ঢিলে হয়ে যাওয়া যোনিপথ খুব তাড়াতাড়ি পুরনো রুপ ফিরে পায় আর সহবাস হয় পরিপূর্ণ। অনেকে আছেন যেনির ভিতরে আঙ্গুল ডুকিয়ে পরিষ্কার করেন যার কারণে যোনি অনেকটা প্রশস্ত হয়ে যায়। তাই এমনভাবে কোন কিছু করবেন না , যাতে করে যোনির স্বাভাবিক অবস্থা বজায় থাকে না।

Leave a Comment